চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৪ মার্চ, ২০২১

৬ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

উখিয়ায় এনজিও গুদাম থেকে জব্দ অস্ত্র বিতরণের বৈধতার অনুমতিপত্র উপস্থাপন

উদ্ধারকৃত অস্ত্র ‘শেড’কে ফেরত দিল প্রশাসন

কক্সবাজারের উখিয়ায় এনজিও সংস্থা শেডের গুদাম থেকে উদ্ধারকৃত বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র ফেরত দেয়া হয়েছে। রোহিঙ্গা সঙ্কটের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয়দের মধ্যে বিতরণের বৈধতা থাকায় সেগুলো ফেরত দেয়া হয়েছে বলে জানান কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন। এর আগে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে শেডের কার্যালয় থেকে এই অস্ত্রগুলো জব্দ করে উপজেলা প্রশাসন। জব্দ করার পর উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম জানিয়েছিলেন, রোহিঙ্গা শরণার্থী শিবিরে এগুলো বিতরণের অনুমোদন রয়েছে কিনা তার অনুকূলে নথিপত্র দেখাতে সংস্থাটির সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। দেখাতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পরে শেড কর্তৃপক্ষ অস্ত্রগুলো বিতরণের বৈধতার অনুমতিপত্র উপস্থাপন করা হয়। তারা জানায়, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) অর্থায়নে এসব সরঞ্জমাদি মজুদ করা হয়েছিল। মূলত এগুলো রোহিঙ্গা সংকটের কারণে উখিয়ার রাজাপালং ও জালিয়াপালং ইউনিয়নের ক্ষতিগ্রস্ত স্থানীয় লোকজনের মাঝে বিতরণের কথা ছিল।

এ বিষয়ে জেলা প্রশাসক বলেন, মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়নের আগে উপজেলা প্রশাসনকে অবহিত না করায় এ ভুল বোঝাবুঝির ঘটনা ঘটেছে। এ বিষয়ে শেডকে ভবিষ্যত কার্যক্রম চালানোর ব্যাপারে সতর্ক করা হয়েছে।

উদ্ধারকৃত দেশীয় অস্ত্রগুলো কৃষি উপকরণের জন্য তৈরি করায় সেগুলো শেডকে ফেরত দেয়া হয়েছে বলে জানান উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী।

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন
The Post Viewed By: 737 People

সম্পর্কিত পোস্ট