চট্টগ্রাম মঙ্গলবার, ০২ মার্চ, ২০২১

সর্বশেষ:

৬ সেপ্টেম্বর, ২০১৯ | ২:৩৩ পূর্বাহ্ণ

বাঁশখালীতে ফের বন্যহাতির তা-ব : ৬ বসতঘর ভাংচুর

বাঁশখালী উপজেলার পুকুরিয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ড পশ্চিম নাটমুড়া এলাকায় বন্য হাতির তা-বে ৬ বসতঘরের দেয়াল ও দোকানপাট ভাংচুরের ঘটনা ঘটেছে। গত বুধবার দিবাগত রাত ২টার দিকে একটি বন্যহাতি লোকালয়ে প্রবেশ করে এই হামলা চালায়। এতে ক্ষতিগ্রস্ত হয় ওই এলাকার সাবেক মেম্বার মনির উদ্দীন, সিরাজুল হক, মাস্টার বদি আহমদ, আবদুল খাইর, মো. আবদুল্লাহ, মাস্টার ফয়েজুল হকের বসতবাড়ি, দেয়াল ও ধানের গোলা।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, প্রতিনিয়ত একটি বন্যহাতির পাল পুকুরিয়া ও সাধনপুরের লোকালয়ে প্রবেশ করে সাধারণ মানুষের বাড়িঘরে ভাংচুর, দোকানপাট ও ধানের গোলায় হানা দিচ্ছে।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী সাবেক ইউপি সদস্য মনির উদ্দিন বলেন, একটি বন্য হাতি বুধবার রাত ২টার দিকে নাটমুড়া গ্রামে ঢুকে পড়ে ৬টি বসতঘর ও দোকান ঘরে শূঁড় দিয়ে ভাংচুর করেছে। এসময় হাতিটি বসতঘরের দেওয়াল ভেঙে দেয় এবং ধানের গোলা ভেঙে প্রচুর পরিমাণ ধান বিনষ্ট করে।

বাঁশখালী ইকোপার্কের রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান শেখ জানান, বন্য হাতির সাধনপুর ও পুকুরিয়ার পাহাড়ি এলাকায় অবস্থান। প্রায় হামলার বিষয়টি সত্যিই উদ্বেগজনক। খাবার সংকটের কারণে লোকালয়ে প্রবেশ করতে বাধ্য হচ্ছে এই হাতির পাল। বন্যহাতির তা-ব থেকে এলাকাবাসীদের রক্ষার্থে একটি প্রকল্প গ্রহণের প্রস্তাব প্রেরণ করা হয়েছে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট। প্রকল্পটি বাস্তবায়ন হলে আশা করি হাতির উপদ্রব কিছুটা কমে আসবে।

শেয়ার করুন
The Post Viewed By: 198 People

সম্পর্কিত পোস্ট