চট্টগ্রাম বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩

সর্বশেষ:

সাইডার আন্তঃস্কুল ইংলিশ বিতর্ক প্রতিযোগিতা

বিজ্ঞপ্তি

১৬ সেপ্টেম্বর, ২০২৩ | ১:৪৭ অপরাহ্ণ

সাইডার ইন্টারন্যাশনাল স্কুল আয়োজিত আন্তঃস্কুল ইংরেজি বিতর্ক প্রতিযোগিতা-২০২৩ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এতে সাইডার ন্যাশনাল ও কেম্ব্রিজ কারিকুলামসহ চট্টগ্রামের আরও আটটি স্কুল অংশ নেয়।

স্কুলগুলো হল- চিটাগং গ্রামার স্কুল, চিটাগং গ্রামার স্কুল (এন.সি), সিএসবিএইচ, ইন্টারন্যাশনাল হোপ স্কুল, ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, বাংলাদেশ মহিলা সমিতি গার্লস হাই স্কুল এন্ড কলেজ, আল হিদায়াহ ইন্টারন্যাশনাল স্কুল, ইস্পাহানি পাবলিক স্কুল।

এবারের বিতর্কের প্রতিপাদ্য ছিল- ‘কৃত্রিম বুদ্ধিমত্তা মানবজাতির কল্পনাশক্তি ও সৃজনশীলতার অবসান ঘটাবে’।

বিশেষ পদ্ধতির এ বিতর্ক প্রতিযোগিতায় পক্ষে ও বিপক্ষে মোট বিশ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। অত্যন্ত কালোপযোগী এ প্রতিপাদ্যের পক্ষে ও বিপক্ষে উপস্থাপিত যুক্তিতর্ক, যুক্তিখণ্ডন এবং তার্কিকদের ঐকান্তিক লড়াই আয়োজনের উদ্দেশ্যকে দারুণ উচ্চতায় পৌঁছে দিতে পেরেছে।

আনুষ্ঠানিকতার আবহকে ছাড়িয়ে একটি যথার্থ জ্ঞান-পরিমণ্ডল সৃষ্টিতে সকলের চেষ্টা উপস্থিত বিদগ্ধজনদের নজর কেড়েছে। প্রতিযোগিতার বিচারক হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশলী এবং আন্তর্জাতিক বিষয়ে ইংরেজি ভাষার কলাম লেখক প্রদীপ কুমার দত্ত, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্যের প্রভাষক মিস দুহিতা চৌধুরী এবং বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট সাহিত্য সমালোচক, অনুবাদক, পরিচালক বিস্তার জনাব আলম খোরশেদ।

প্রধান অতিথি ছিলেন রুশ ফেডারেশন, চট্টগ্রাম অধ্যায়ের কনসাল এআর.আশিক ইমরান।

আরো উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুলের প্রতিনিধিবৃন্দ। ইংরেজি বিভাগ কেম্ব্রিজ এর পক্ষে সকলকে পুষ্পার্ঘ দিয়ে বরণ করেন স্কুল অধ্যক্ষ জনাব জ্ঞানেশ চন্দ্র ত্রিপাঠি, জুনিয়র স্কুল ভাইস প্রিন্সিপাল মিস নিতি ত্রিপাঠি এবং সেকশন কোর্ডিনেটর জনাব প্রাণেশ রঞ্জন দাশ।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের হাতে সম্মাননা সনদ ও ক্রেস্ট তুলে দেয়া হয়। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ প্রতিযোগিতায় বিষয়ের পক্ষে প্রথম স্থান অর্জন করে সাইডার কেম্ব্রিজ সেকশনের ছাত্র শারমান শারার। দ্বিতীয় স্থান অধিকার করে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের রুদাবাহ লাদিদাত। তৃতীয় স্থান অধিকার করে এনসি সাইডার বিতার্কিক নওরিজা হাবীবা নাজাফ।

বিষয়ের বিপক্ষে প্রথম স্থান অর্জন করে সাইডার কেম্ব্রিজ সেকশনের ছাত্র আনাগ ত্রিপাঠি। দ্বিতীয় স্থান অধিকার করে সাইডার এনসি শিক্ষার্থী আফিয়া জাহিন। তৃতীয় স্থান অধিকার করে ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের তার্কিক তাসনিয়া ফারজিন। প্রতিযোগিতার শ্রেষ্ঠ তার্কিক হওয়ার গৌরব অর্জন করে সাইডার কেম্ব্রিজ সেকশনের ছাত্র আনাগ ত্রিপাঠি। রানার আপ ট্রপি জয় করে সাইডার এনসি। চ্যাম্পিয়ন স্কুল হিসেবে মর্যাদার শ্রেষ্ঠ আসন লাভ করে সাইডার কেম্ব্রিজ।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট