চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

৫ সেপ্টেম্বর, ২০১৯ | ২:১৩ পূর্বাহ্ণ

শিল্পকলা একাডেমিতে তথ্যমন্ত্রী নজরুল

অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, কবি নজরুল তাঁর লেখনিতে বাংলাদেশের জয়গান ও অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহী মনোভাব লালন করেছেন। তিনি চেয়েছেন সাম্য প্রতিষ্ঠা করার জন্য। জাতিরজনক ও কাজী নজরুলের মধ্যে অনেকটা মিল রয়েছে। তাঁরা দু জনেই চেয়েছেন অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে।
গতকাল বুধবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ও ভারত নজরুল সম্মেলন এর সাত দিনব্যাপী সংগীতানুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

উদ্বোধন অনুষ্ঠানে নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহিতুল আলম, নজরুল একাডেমি, ঢাকার সাধারন সম্পাদক মিন্টু রহমান, শিল্পী ফাহমিদা রহমান, শিল্পী ফেরদৌস আরা, কলকাতা থেকে আগত মনজু শাহা চক্রবর্তী, তুহিন পাল ও বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্য বক্তব্য রাখেন।
মন্ত্রী বলেন, নজরুল সেনাবাহিনীতে যোগ দিয়ে দেশকে ব্রিটিশদের হাত থেকে রক্ষার প্রশিক্ষণ নিতে চেয়েছেন। তাঁর বিদ্রোহী কবিতায় ভারতবর্ষের সকল মানুষ উজ্জীবিত হয়েছিলেন। অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই বলে ড. হাছান মাহমুদ মন্তব্য করেন।-তথ্যবিবরণীর

শেয়ার করুন
The Post Viewed By: 159 People

সম্পর্কিত পোস্ট