চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

প্রথমবারের মত চট্টগ্রামে চালু হচ্ছে ‘পর্যটক বাস’

নিজস্ব প্রতিবেদক

৮ জুন, ২০২৩ | ৬:০৪ অপরাহ্ণ

পর্যটকদের জন্য চট্টগ্রামে প্রথমবারের মত চালু হচ্ছে ‘পর্যটক বাস’। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সহযোগিতায় জেলা প্রশাসন শনিবার থেকে টাইগার পাস-ডিসি পার্ক (ফৌজদারহাট)- পতেঙ্গা রুটে দুটি ডাবল ডেকার বাস পরিচালনা করবে যার মধ্যে একটি ছাদ খোলা।

বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে সংবাদ সম্মেলনে ‘পর্যটক বাস’ চালুর বিষয়ে বিভিন্ন তথ্য জানান চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

পর্যটক বাস দুটি নগরীর টাইগারপাস হতে যাত্রা শুরু করে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে যাবে। আবার একই পথে টাইগারপাস ফিরবে।

জেলা প্রশাসক বলেন, দেশের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত পাহাড়, নদী, সমুদ্র আর সবুজ বনাঞ্চলে সমৃদ্ধ বন্দরনগরী চট্টগ্রাম দেশের অন্যতম পর্যটন সম্ভাবনাময় এলাকা হিসেবে সুপরিচিত। এখানে পতেঙ্গা সমুদ্র সৈকত বাংলাদেশের অন্যতম নান্দনিক ও জনপ্রিয় সমুদ্র সৈকতগুলোর অন্যতম।

তিনি বলেন, চট্টগ্রাম শহর থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরের এই সমুদ্র সৈকতটির জনপ্রিয়তা পর্যটকদের কাছে দিন দিন বাড়ছে। কর্ণফুলী নদী ও সাগরের মোহনায় অবস্থিত পতেঙ্গা সমুদ্র সৈকতে বিকাল এবং সূর্যাস্তের সময় পর্যটকের ঢল নামে। চট্টগ্রাম শহরের ফৌজদারহাটে জেলা প্রশাসন নির্মিত দৃষ্টিনন্দন ও প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত ‘ডিসি পার্ক’ দিন দিন ভ্রমনপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ভ্রমণ প্রত্যাশীদের চাহিদা বাড়লে ভবিষ্যতে বাসের সংখ্যা বাড়ানো হবে এবং প্রয়োজনে ভবিষ্যতে এয়ার কনডিশনড বাস যোগ করা হবে। ভবিষ্যতে পর্যটকদের সিটি ট্যুরের জন্য হাফ ডে ও ফুল ডে ট্যুর চালু করা হবে।

তিনি বলেন, গুলিয়াখালি ও পারকি সৈকত পর্যন্ত এবং চট্টগ্রাম মহানগরে আরও কিছু ঐতিহাসিক নিদর্শন রয়েছে যেগুলোয় পর্যটকরা যেতে চান। যেমন ইউরোপিয়ান ক্লাব, ঐতিহাসিক ছয় দফার স্মৃতি বিজড়িত লালদীঘি ময়দান রয়েছে, বাটালি হিল রয়েছে যেগুলো পর্যটকরা যেতে চান। আমরা পর্যায়ক্রমে সেগুলোতেও বাস বা মাইক্রোবাস সার্ভিস চালু করব।

শনিবার সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউজে উদ্বোধনী অনুষ্ঠান এবং দুপুর ১২টায় পতেঙ্গা সমুদ্র সৈকতে বাস চলাচল সেবার উদ্বোধন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান ও চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায়।

এই সেবার আওতায় প্রতি শুক্রবার সকাল ৯টা, বিকাল ৩টা ও ৪টায়; প্রতি শনিবার সকাল সাড়ে ৯টা ও সাড়ে ১০টা, বিকাল ৩টা ও ৪টায় এবং সপ্তাহের রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন বিকাল ৩টা ও ৪টায় টাইগার পাস থেকে পতেঙ্গার উদ্দেশে বাস ছাড়বে। পতেঙ্গা থেকে ফিরতি ট্রিপে শুক্রবার দুপুর ১২টা, সন্ধ্যা ৭টা ও রাত ৮টায়; প্রতি শনিবার বেলা ১টা ও ২টা, সন্ধ্যা ৭টা ও ৮টায়; রবি থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ও ৮টায় বাস ছাড়বে।

পর্যটক বাস সার্ভিসে টিকেটের মূল্য – টাইগার পাস হতে ফৌজদারহাট ডিসি পার্ক ৪০ টাকা, ডিসি পার্ক হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগার পাস হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা এবং একইভাবে ফিরতি পথে পতেঙ্গা হতে ডিসি পার্ক ৩০ টাকা, ডিসি পার্ক হতে টাইগারপাস ৪০ টাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত হতে টাইগারপাস ৭০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট