চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চবিতে সেমিনারে মুসলিম চৌধুরী

‘আন্তর্জাতিক আইনে বাংলাদেশের স্বাধীনতা অর্জন অনন্য ঘটনা’

চবি সংবাদদাতা

৬ জুন, ২০২৩ | ৯:০২ অপরাহ্ণ

আন্তর্জাতিক আইনে বাংলাদেশের স্বাধীনতার প্রভাব বিষয়ক ৫ম এ কে খান স্মৃতি স্মারক বক্তৃতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

 

আজ মঙ্গলবার (৬ জুন) সকাল সাড়ে ১০টায় চ.বির আইন অনুষদের এ কে খান মিলনায়তনে এ বক্তৃতা অনুষ্ঠিত হয়।

 

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক ছিলেন সিডনির ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের আইনের ইমেরিটাস অধ্যাপক ড. এম রফিকুল ইসলাম। বিভিন্ন তথ্য উপাত্তের মাধ্যমে আন্তর্জাতিক আইনে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রভাব ব্যাখ্যা করেন তিনি।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেরে উপস্থিত থেকে কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী বলেন, আন্তর্জাতিক আইনের প্রেক্ষাপটে বাংলাদেশের মহান স্বাধীনতা অর্জন একটি অনন্য ঘটনা। অধ্যাপক রফিকুল ইসলাম তাঁর উপস্থাপিত প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণাপত্রের আইনগত বৈধতা এবং আন্তর্জাতিক আইনের উপর এর প্রভাব সম্পর্কে তুলে ধরেছেন, যা আন্তর্জাতিক আইনের উৎকর্ষ সাধনে বাংলাদেশের স্বাধীনতার অবদান বর্তমান এবং ভবিষ্যতের জন্য দৃষ্টান্ত হিসেবে গণ্য হয়েছে।

 

সভাপতির বক্তবব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, প্রতিবছর চবি আইন অনুষদ ও এ কে খান ফাউন্ডেশন বিভিন্ন বক্তৃতা আয়োজন করে থাকে। আজকের এ বক্তৃতা থেকে শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীরা আন্তর্জাতিক আইনের দৃষ্টিকোণ থেকে বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে এবং সার্বিক আইন সম্পর্কে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা পাবেন বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

 

আইন বিভাগের অধ্যাপক ড. রকিবা নবীর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে ও এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি এ এম জিয়াউদ্দিন খান। এ ছাড়া বক্তব্য রাখেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক।

 

পূর্বকোণ/রায়হান/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট