চট্টগ্রাম সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

৫ মে, ২০১৯ | ২:০০ পূর্বাহ্ণ

চরিত্রহননমূলক ও মিথ্যা সংবাদ প্রকাশে ক্ষোভ

অধ্যাপক মাসুদ মাহমুদের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মাসুদ মাহমুদের বিরুদ্ধে মিথ্যা ও অসম্মানজনক অভিযোগের প্রতিবাদে নগরীর জামালখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক এবং সর্বস্তরের জনসাধারণ মানববন্ধন, মৌনমিছিল ও জনসমাবেশ করেছেন। ৩ মে প্রেসক্লাবের সামনে সমবেত হয়ে মৌনমিছিল নিয়ে তাঁরা চেরাগী মোড়ে যান এবং সেখানে মানববন্ধন ও সমাবেশ করেন। চট্টগ্রামের সব বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা এবং বিভিন্ন বিভাগের শিক্ষকগণ এতে অংশ নেন। তাঁদের মধ্যে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সভাপতি মাইনুল হাসান চৌধুরী, সহযোগী অধ্যাপক মাহে নূর কুদসী ইসলাম ও দুর্দানা মতিন, বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক মহীবুল আজীজ, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক মনজুরুল আলম, চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুর রহমানসহ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, ইউএসটিসি, ইন্ডিপেন্ডেন্ট, সাদার্ন, ইস্ট ডেল্টা ও কক্সবাজার ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। এছাড়াও পুলিশ, প্রশাসন, শিক্ষাসহ বিভিন্ন শাখায় কর্মরত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক ছাত্রছাত্রীরাও এতে অংশগ্রহণ করেন।
চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ইউএসটিসি) ইংরেজি বিভাগের উপদেষ্টা বর্ষীয়ান অধ্যাপক মাসুদ মাহমুদের বিরুদ্ধে ইউএসটিসির শ্রেণিকক্ষে যৌনতা বিষয়ক অপ্রাসঙ্গিক আলোচনা করার মিথ্যা অভিযোগের তীব্র নিন্দা জানানো হয় এ সমাবেশ থেকে। তাছাড়াও এ অভিযোগকে একটি সুপরিকল্পিত ষড়যন্ত্র হিসেবে অভিহিত করে এর নেপথ্যের হোতাদের আইনের আওতায় আনার জন্য প্রশাসনের কাছে দাবি জানানো হয়।
সমাবেশে অধ্যাপক মাইনুল হাসান চৌধুরী বলেন- চার দশক ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অত্যন্ত সুনামের সাথে শিক্ষাদান করা অধ্যাপক মাসুদ মাহমুদের বিরুদ্ধে এই অভিযোগ অবিশ্বাস্য ও দুরভিসন্ধিমূলক। সাহিত্যের শ্রেণীকক্ষে যৌনতা বিষয়ক আলোচনা প্রাসঙ্গিক বলেও তিনি উল্লেখ করেন। তাঁর সাথে একমত প্রকাশ করে অধ্যাপক মহীবুল আজীজ বলেন- অধ্যাপক মাসুদ মাহমুদ একজন আপাদমস্তক জ্ঞানতাপস এবং অনুকরণীয় শিক্ষাগুরু। তাঁর অসম্মান সমস্ত শিক্ষকদের অসম্মানের সমতুল্য বলে তিনি একে প্রতিহত করার আহ্বান জানান।
সমাবেশ থেকে অধ্যাপক মাসুদ মাহমুদের বিরুদ্ধে কিছু সংবাদপত্র ও অনলাইন নিউজপোর্টালে চরিত্রহননমূলক সংবাদ প্রকাশের বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়।- প্রেস বিজ্ঞপ্তি

শেয়ার করুন
The Post Viewed By: 288 People

সম্পর্কিত পোস্ট