চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

৩০ বছর পর হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক

২ মে, ২০২৩ | ১১:৩০ অপরাহ্ণ

কক্সবাজারের চকরিয়া এলাকার হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত পলাতক আসামি লেয়াকত আলীকে (৪৫) ৩০ বছর পর নগরীর পাঁচলাইশ এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

 

সোমবার (১ মে) বিকাল সাড়ে ৩টার দিকে পাঁচলাইশের নাসিরাবাদ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

 

গ্রেপ্তার লেয়াকত আলী চকরিয়ার মানিকপুরের মৃত মো. হোছনের ছেলে।

 

র‌্যাব জানায়, ১৯৯৩ সালে চকরিয়ার মানিকপুর বাজারে কেরাম খেলাকে কেন্দ্র করে দু’গ্রুপের সংঘর্ষ চলাকালীন সায়েদুল হক নামে এক ব্যক্তিকে লেয়াকত আলী এবং কতিপয় দুস্কৃতিকারী লাঠি এবং ধারালো অস্ত্র দিয়ে মাথা ও শরীরের বিভিন্ন জায়গায় নির্মমভাবে আঘাত করে গুরুতর আহত করে। পরবর্তীতে গুরুতর আহতকে স্থানীয় লোকজন উদ্ধার করে প্রথমে চকরিয়া উপজেলা হাসপাতাল এবং পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

 

র‌্যাব আরও জানায়, ভিকটিমের বাবা বাদী হয়ে লেয়াকত আলী এবং আরও ৪/৫ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। তখন থেকে লেয়াকত আলী গ্রেপ্তার এড়াতে এলাকা ছেড়ে আত্মগোপনে চলে যায়। দীর্ঘদিন পলাতক থাকায় আদালত আসামির অনুপস্থিতিতে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন।

 

র‌্যাব-৭’র সিনিয়র সহকারী পরিচালক মো. নূরুল আবছার জানান, আসামিকে গ্রেপ্তার করতে গোয়েন্দা নজরধারী এবং ছায়াতদন্ত অব্যাহত রাখে র‌্যাব। গোপন তথ্যের ভিত্তিতে তাকে নাসিরাবাদ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। জিজ্ঞাসাবাদে সে বর্ণিত মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি বলে স্বীকার করে। জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, সে আইনশৃংখলা বাহিনীর কাছ থেকে গ্রেপ্তার এড়াতে দীর্ঘ ৩০ বছর চট্টগ্রাম মহানগরীসহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিল।

 

তিনি আরও জানান, আসামিকে জিজ্ঞাবাসাবাদে যানা যায় ১৯৯৩/৯৪ সালের দিকে তার বড় ভাই হাশেম মেম্বার ও তৎকালীন মানিকপুর ইউপি চেয়ারম্যান এলাকায় প্রভাব বিস্তারকারী সক্রিয় দুটি গ্রুপ ছিল। লেয়াকত আলী তার বড় ভাইয়ের গ্রুপের নেতৃত্ব দিত এবং এলাকায় প্রভাব বিস্তার করার জন্য বিভিন্ন নাশকতামূলক কাজ করত। এছাড়া এ দু’গ্রুপের মধ্যে প্রায় সময়ই সংঘর্ষ লেগে থাকত যার প্রধান উস্কানীদাতা ছিল লেয়াকত। উক্ত সংর্ঘষের কারণে স্থানীয় জনসাধারণ ভীতি ও শংকার মধ্যে জীবন যাপন করত। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলে তিনি জানান।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট