চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

উদ্বোধনের অপেক্ষায় কর্ণফুলী মডেল ফায়ার সার্ভিস স্টেশন

ইমাম হোসাইন রাজু

১ মে, ২০২৩ | ১১:৫৪ পূর্বাহ্ণ

দীর্ঘ অপেক্ষার পর অবশেষে দৃশ্যমান হলো কর্ণফুলী উপজেলার আধুনিক ফায়ার সার্ভিস স্টেশন। ইতোমধ্যে ভবন নির্মাণ থেকে শুরু করে যাবতীয় কাজ শেষ করেছে নির্মাণকারী প্রতিষ্ঠান গণপূর্ত বিভাগ। এখন আধুনিক যন্ত্রপাতি যুক্ত হওয়ার পরই কার্যক্রম শুরু করবে ফায়ার সার্ভিস স্টেশনটি।

 

নির্মাণকারী কর্তৃপক্ষ গণপূর্ত বিভাগ বলছে, নির্মাণ কাজ শেষ হওয়া আধুনিক ফায়ার সার্ভিস স্টেশনটি যেকোন মুহূর্তেই কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে প্রস্তুত। আর ফায়ার সার্ভিস থেকে জানানো হয়েছে- জনবল নিয়োগ থেকে শুরু করে আধুনিক যন্ত্রপাতি স্থাপনের পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পেলে যে কোন মুহূর্তেই কার্যক্রম শুরু হতে পারে স্টেশনটির।

 

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার পিএডি সড়কের শিকলবাহা আখতারুজ্জামান ওয়াই জংশন এলাকায় এসআর স্কয়ারের পাশে নির্ধারিত ১ দশমিক ১৯ একর জায়গায় আধুনিক ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনের কাজ চলমান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃপক্ষ বাস্তবায়নাধীন ‘১১টি মডার্ন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় ওই আধুনিক ফায়ার সার্ভিস স্টেশনটি স্থাপিত হতে যাচ্ছে।  গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম-২ এর আওতায় এ ফায়ার স্টেশন নির্মাণের কাজ করা হয়। ইতোমধ্যে ফায়ার সার্ভিস নির্মাণের কাজ শেষ। যা পুরোপুরি দৃশ্যমান।

 

গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম-২ এর নির্বাহী প্রকৌশলী অভিজিৎ দাশ পূর্বকোণকে বলেন, ‘ইতোমধ্যে সিভিলের কাজ শেষ। দৃশ্যমান হয়েছে কর্ণফুলী আধুনিক ফায়ার সার্ভিস স্টেশনটি। কর্তৃপক্ষ চাইলে যেকোন মুহূর্তেই হস্তান্তর করা সম্ভব হবে। আধুনিক এ ফায়ার সার্ভিসটি হবে এ অঞ্চলের একটি মডেল ফায়ার স্টেশন।’

 

সরেজমিনে দেখা যায়, চার তলা বিশিষ্ট ফায়ার সার্ভিস স্টেশনের প্রথম ও দ্বিতীয় তলায় অফিস কক্ষের জন্য প্রস্তুত করা হয়েছে। এছাড়া তৃতীয় ও চতুর্থ তলায় আবাসনের জন্য প্রস্তুত করা হয়েছে। ভবনের নির্মাণ কাজের পাশাপাশি চারদিকের বাউন্ডারি থেকে শুরু করে মূল গেটের কাজও শেষ হয়েছে। শুধুমাত্র শেষ মুহূর্তের ফিনিশিংয়ের কাজ চালিয়ে যাচ্ছেন শ্রমিকরা।

 

জানা যায়, কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা, শিকলবাহা, জুলধা, চরলক্ষ্যা ও বড় উঠান ইউনিয়নে গত কয়েক দশকে গড়ে ওঠেছে ছোটবড় বহু শিল্পকারখানা। এক সময়ের নীরব এই জনপদ হয়ে ওঠেছে এখন শিল্পনগর হিসেবে। কিন্তু এসব শিল্পকারখানা কিংবা অঞ্চলটিতে অগ্নি নিরাপত্তা ব্যবস্থায় এতদিন কোন ফায়ার সার্ভিস স্টেশন ছিল না। কয়েকটি প্রতিষ্ঠানে নিজস্ব অগ্নিনির্বাপক ব্যবস্থা থাকলেও তা অপ্রতুল।

 

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আব্দুল হালিম বলেন, ‘কর্ণফুলী ফায়ার সার্ভিস স্টেশনটি মডেল ফায়ার সার্ভিস। এটা যুগান্তকারী একটি স্টেশন হবে। যা কর্ণফুলীসহ আশপাশের শিল্প অঞ্চলে অগ্নি নির্বাপণের জন্য কার্যকরী হবে। যন্ত্রপাতি স্থাপনসহ আরও কিছুদিন সময়ের প্রয়োজন আছে, তবে ইতোমধ্যে মডেল ফায়ার সার্ভিসটি দৃশ্যমান হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিদের্শনা পেলে চালু হবে আধুনিক এ ফায়ার স্টেশনটি।’

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট