চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পাহাড় কেটে স্থাপনা নির্মাণ, ভেঙে দিলেন মাজিস্ট্রেট

নিজস্ব প্রতিবেদক

২৯ এপ্রিল, ২০২৩ | ১০:৩৮ অপরাহ্ণ

নগরীর আকবর শাহ এলাকায় পাহাড় কেটে স্থানীয় কাউন্সিলর জসিমের নির্মিত স্থাপনা ভেঙে দিয়েছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

 

আজ শনিবার (২৯ এপ্রিল) সকাল ১১টায় উত্তর পাহাড়তলী মৌজার ১৭৮ নম্বর দাগে এশিয়ান ইউনিভার্সিটির পিছনে এ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার ( ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

 

জানা যায়, আকবর শাহ এলাকায় পাহাড়ের খাড়া ঢালু অংশের সাথে পাহাড় কেটে ঝুঁকিপূর্ণ অবস্থায় খামার নির্মাণ করছিলো একটি চক্র। কাজ করার সময় বা পরবর্তীতে যেকোন সময় পাহাড় ধস ও দেয়াল ভেঙে প্রাণহানির সম্ভাবনা রয়েছে। অভিযানের খবর পেয়ে কাউন্সিলর জহুরুল আলম জসিম ছুটে এসে তিনি গরুর খামার নির্মাণ করছেন বলে জানান। এ সময় দেয়াল ও স্থাপনার স্ট্রাকচার ভেঙে ফেলা হয় এবং কাজ বন্ধ করে দেয়া হয়।

 

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, পাহাড় কাটার বিরুদ্ধে আমরা বেশ কয়েকটি অভিযান পরিচালনা করেছি। অনেককেই জেল প্রদান ও অর্থদণ্ড করা হয়েছে। পরিবেশের ভারসাম্য রক্ষার্থে মহামান্য হাইকোর্টের নির্দেশনাও রয়েছে। তারই ধারাবাহিকতায় আজকের অভিযানে ঝুঁকিপূর্ণ স্থাপনা ভেঙে দেয়া হয়েছে। পাশাপাশি জায়গার মালিকসহ স্থাপনা নির্মাণের সাথে জড়িতদের বিরুদ্ধে পরিবেশ আইন ও নিয়মিত মামলার প্রক্রিয়া চলছে।

 

জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাহাড় কাটার বিরুদ্ধে অভিযানসহ পরিবেশের ভারসাম্য রক্ষার্থে জেলা প্রশাসন চট্টগ্রাম নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে অভিযানপূর্বক জেল জরিমানাসহ অনেককেই শাস্তি প্রদান করা হয়েছে। পরিবেশের ভারসাম্য নষ্ট করে পাহাড় কাটার সাথে জড়িতদের কোনভাবেই ছাড় দেয়া হবে না। অনেকের বিরুদ্ধে অভিযোগের সত্যতা অনুযায়ী পরিবেশ আইনে ও নিয়মিত মামলা করা হয়েছে। আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট