চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সেবার দৃশ্য বদলেছে প্যাথলজি বিভাগে

ইমাম হোসাইন রাজু

২৯ এপ্রিল, ২০২৩ | ১২:১৭ অপরাহ্ণ

মাত্র একটি বুথের মাধ্যমেই বছরের পর বছর রোগীদের রোগ নির্ণয়ের জন্য স্যাম্পল কলেকশন করে আসছিল চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্যাথলজি বিভাগ। এতে করে দীর্ঘ অপেক্ষা করতে হতো স্বয়ং জরুরি রোগীদের। থাকতো বহিঃবিভাগের রোগীদের দীর্ঘ লাইন। তবে সেই দৃশ্য এখন পালটেছে। সম্প্রতি হাসপাতাল কর্তৃপক্ষের একগুচ্ছ পরিকল্পনায় বদলেছে সেবার দৃশ্য।

 

শুধু তাই নয়, একসময়ে শুধুমাত্র সকাল থেকে দুপুর পর্যন্ত বহিঃবিভাগের রোগীদের সেবা প্রদান করা হলেও বর্তমানে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত সেবা গ্রহণ করতে পারছেন রোগীরা। রোগীদের দীর্ঘ অপেক্ষার অবসানে বাড়ানো হয়েছে স্যাম্পল কালেকশনের বুথের সংখ্যাও। হাতের তৈরি রিপোর্টেও আনা হয়েছে পরিবর্তন। এখন মিলছে কম্পিউটারের প্রিন্ট করা রিপোর্টও।

 

কর্তৃপক্ষ বলছেন, বেসরকারি ডায়াগনস্টিক ল্যাবের মতোই সবগুলো পরীক্ষা-নিরীক্ষার পদ্ধতিতে ধীরে ধীরে পরিবর্তন আনা হবে। রোগীরা যেন স্বাচ্ছন্দ্যে সকল রোগ নির্ণয়ের পরীক্ষা করতে পারে সে ব্যবস্থাও গ্রহণ করা হবে।

 

খোঁজ নিয়ে জানা যায়, চমেক হাসপাতালের নতুন দশতলা ভবনের (বর্তমান প্রশাসনিক ভবন) চতুর্থ তলায় অবস্থিত প্যাথলজি বিভাগে দীর্ঘ বছর ধরেই পরীক্ষা-নিরীক্ষার কার্যক্রম চলছে। যদিও বিভাগটিতে পূর্বে একটি মাত্র স্যাম্পল কালেকশ দিয়েই রোগীদের  সেবা দেয়া হতো, তবে সম্প্রতি সেটি এখন সাতটি বুথে উন্নীত করা হয়েছে। পৃথক পৃথক বুথ হওয়ায় রোগীদেরও দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হয় হচ্ছে না। এছাড়াও দ্বিগুণের বেশি জনবল বৃদ্ধি করা হয়েছে বিভাগটিতে। পাশাপাশি ক্যাশ কাউন্টারের সংখ্যাও বেড়েছে দ্বিগুণ। শুধু তাই নয়, এতদিন সকাল আটটা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বহিঃবিভাগের রোগীরা সেবা পেলেও এখন থেকে তা সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত বাড়ানো হয়েছে। রোগীদের বসার জন্য বারান্দায় স্থাপন করা হয়েছে ৭০টি আসনও।

 

প্যাথলজি বিভাগের ইনচার্জ শুভাশীষ বড়ুয়া রাজু বলেন, ‘এতদিন হাতের লেখা রিপোর্ট প্রদান করা হতো। তবে এখন থেকে সফটওয়্যারের মাধ্যমে প্রিন্ট করা রিপোর্ট প্রদান করা হচ্ছে। সেবাদানের সময়ও বাড়ানো হয়েছে। শুধু প্যাথলজি বিভাগেই নয়, জরুরি বিভাগে অবস্থিত মিনি ল্যাবেও দিন রাত ২৪ ঘণ্টা সেবা প্রদান করা হচ্ছে। গুরুতর রোগীদের রিপোর্ট দুই ঘণ্টার মধ্যেই প্রদান করা হচ্ছে।’

 

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, ‘প্যাথলজি বিভাগ হচ্ছে হাসপাতালের গুরুত্বপূর্ণ একটি বিভাগ। রোগীদের চিকিৎসার জন্য পরীক্ষা-নিরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ। মুমূর্ষু রোগীরা যেন দাঁড়িয়ে না থাকে, কিংবা দীর্ঘক্ষণ অপেক্ষা করতে না হয়, সেজন্য এ বিভাগের সেবার মান আরও বৃদ্ধির চেষ্টা চলছে। যার জন্য একাধিক বুথ স্থাপনের পাশাপাশি রোগীদের অপেক্ষার জন্য বাইরে টেবিলসহ বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এছাড়াও বিভাগটিকে গুরুত্বসহকারে আরও বেশি সাজাতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আশা করছি বেসরকারি ল্যাবগুলোর মতোই স্বচ্ছন্দ্যে সেবা গ্রহণ করতে পারবেন রোগীরা।’

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট