চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ঈদের আমেজ অফিস-আদালতে, প্রধান সড়ক এখনও ফাঁকা

নিজস্ব প্রতিবেদক

২৬ এপ্রিল, ২০২৩ | ১২:৪০ অপরাহ্ণ

মা-মাটির গন্ধ, সবুজ প্রকৃতি, গ্রামীণ মেঠোপথ, আপনজনদের সঙ্গে কাটানো মধুর স্মৃতিÑ সব কিছুকে পেছনে ঠেলে সবাই এখন কর্মস্থলমুখী। খুশির ঈদ উদযাপন শেষে সড়ক, রেল ও নৌপথে বন্দরনগরী ফিরছে মানুষ। গত সোমবার থেকে সরকারি অফিস, আদালত, ব্যাংক খুললেও এখনও সেখানে ঈদের আমেজ চলছে। মার্কেট, শপিং মলসহ বেশকিছু কারখানা, বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকায় এখনও পুরোপুরি কর্মমুখর হয়নি নগরী। প্রধান প্রধান সড়কগুলোতেও যানবাহনের চাপ ছিলো কম। গত সোমবারের মতো গতকাল মঙ্গলবার সকাল থেকেই নগরীর প্রবেশপথগুলোতে গ্রাম ফেরত মানুষের ঢল নামে। পরিবার পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে হাসিমুখেই শহরে ফিরেছেন সবাই। তবে ঈদের আগে বাড়ি যাওয়ার সময় যানবাহনে যে চাপ ছিলো, নগরীতে ফেরার বেলায় সেই চাপ দেখা যায়নি। সিডিউল মেনে ট্রেন আসা-যাওয়া এবং সড়কে যানবাহনের  চাপ কম থাকায় ঈদযাত্রা অনেকটা ভোগান্তিহীন ছিলো বলে একাধিক যাত্রী জানিয়েছেন। মঙ্গলবার রেলওয়ে পূর্বাঞ্চলের বিভিন্ন কার্যালয় ঘুরে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কিছুটা কম হলেও চলছে দাপ্তরিক কাজ। চট্টগ্রাম সিটি কর্পোরেশনে কর্মকর্তা-কর্মচারীরাও কাজে যোগ দিয়েছেন।  চট্টগ্রাম বন্দরে ঈদের দিনও সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কনটেইনার স্থানান্তর, সংরক্ষণ, ডেলিভারি, কনটেইনার ও কার্গো হ্যান্ডলিংসহ সব অপারেশনাল কার্যক্রম চলেছে। ঈদের পরদিন থেকে কাজ চলছে পুরোদমে।

 

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম ওয়াসা, পিডিবি, কেজিডিসিএল, বিপিসি, বিএসসি, চট্টগ্রাম কাস্টমস, শিক্ষাবোর্ডসহ বিভিন্ন সরকারি দপ্তরেও কর্মকর্তাদের উপস্থিতি ছিল স্বাভাবিক। তবে কাজের চাপ কম থাকায় কোলাকুলি, ঈদের শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে অনেককে। ব্যাংকগুলোতে স্বাভাবিক সময়সূচি অনুযায়ী সকাল ১০টা থেকে শুরু হয় লেনদেন। তবে গ্রাহকদের ভিড় ছিল কম। আদালতেও বিচারপ্রার্থীদের ভিড় অনেকটাই কম ছিলো বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

আজ বুধবার থেকে মার্কেট-শপিং মল, বেসরকারি অফিস খোলার কারণে বুধবার সকাল থেকে নগরীতে গ্রাম ফেরত মানুষের ভিড় আরও বাড়তে পারে। তবে এখনো নগরীর প্রায় সব হোটেল-রেস্টুরেন্ট বন্ধ থাকায় আগেভাগে যারা শহরে এসেছেন তাদের খাবার নিয়ে পড়তে হচ্ছে বিড়ম্বনায়।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট