চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

‘যুব বিদ্রোহ বাংলাদেশে স্বাধীনতার বীজ বপন করেছিল’

অনলাইন ডেস্ক

১৮ এপ্রিল, ২০২৩ | ৪:৫৮ অপরাহ্ণ

বাংলার ইতিহাসে গৌরবগাথা কম নয়। ভাষা আন্দোল, ১৯৭১-এর মুক্তিযুদ্ধ ও আমাদের স্বাধীনতা, আমাদের নিজস্ব রাষ্ট্র, আমাদের পতাকা। এসবই ইতিহাসের উজ্জ্বল অধ্যায় । কিন্তু আরেকটি অধ্যায় প্রায় বিস্মৃতির অতলে চলে গেছে। কয়েকটি ছোট আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ হয়ে গেছে আমাদের জাতীয় জীবনের এক অমূল্য বীরত্বগাথা চট্টগ্রাম যুব বিদ্রোহ। সা¤্রাজ্যবাদী ইংরেজদের সমস্ত অহংকার চূর্ণ করে দিয়েছিলেন মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে কয়েকজন তরুণ যোদ্ধা। দোর্দ-প্রতাপের ব্রিটিশ শাসনের বিশাল ভারতবর্ষে চট্টগ্রামকে ৪ দিন স্বাধীন করে রেখেছিল কয়েকজন অকুতোভয় বিপ্লবী। সেই ঘটনাকে সাড়ম্বরে উদযাপন করলো বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম।

মঙ্গলবার (১৮ এপ্রিল) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘রাস্তা জুড়ে রোদ হোক’ শিরোনামে অনুষ্ঠানের শুরুতে ছিল আলোচনা সভা।

 

এতে অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, কবি ও সাংবাদিক আবুল মোমেন, নাট্যকার ও নির্দেশক প্রদীপ দেওয়ানজী, বোধনের সহ সভাপতি সুবর্ণা চৌধুরী।

 

এ সময় ড. অনুপম সেন বলেন, যুব বিদ্রোহ বাংলাদেশে স্বাধীনতার বীজ বপন করেছিল। তাই যুব বিদ্রোহে অংশ নেয়া বিপ্লবীদের স্মরণে রাষ্ট্রকে আরো নানা উদ্যোগ নিতে হবে।

 

কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেন, চট্টগ্রাম যুব বিদ্রোহে যাঁরা নিজেকে উৎসর্গ করেছিলেন সেই মহান শহিদদের আদর্শকে তরুণদের সামনে তুলে ধরতে হবে।

 

সভায় সভাপতিত্ব করেন বোধন আবৃত্তি পরিষদের সভাপতি সোহেল আনোয়ার। অনুপম শীলের সঞ্চালনায় পরে দলীয় সংগীত পরিবেশন করেন অভ্যুদয় ও ধ্রুপদ সংগীত নিকেতন। দলীয় নৃত্যে অংশ নেন নৃত্যরূপ একাডেমি ও নৃত্য নিকেতন। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে প্রমা আবৃত্তি সংগঠন ও বোধন আবৃত্তি পরিষদ। স্বরচিত কবিতা পাঠ করেন হোসাইন কবির, মালেক মুস্তাকিম, সারাফ নাওয়ার।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট