চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তীব্র তাপদাহের সাথে পাল্লা দিয়ে বেড়েছে পানি সংকট

মোহাম্মদ আলী 

১৬ এপ্রিল, ২০২৩ | ১:২২ অপরাহ্ণ

তীব্র তাপদাহের সাথে পাল্লা দিয়ে বেড়েছে ওয়াসার পানি সংকট। হালদায় লবণের আগ্রাসন ও কর্ণফুলী নদীতে শেওলা জমে যাওয়ায় ওয়াসার দৈনিক পানি উৎপাদন কমেছে ১৫ কোটি লিটার। এ অবস্থায় রেশনিং করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে ওয়াসা। এ কারণে নগরীর কোন কোন এলাকার মানুষ দুই থেকে তিন দিনেও পাচ্ছে না ওয়াসার পানি। পানি সংকটের কারণে পবিত্র রমজানে অসহনীয় দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

পানি সংকট নিয়ে জানতে চাইলে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম দৈনিক পূর্বকোণকে বলেন, হালদাতে লবণের আগ্রাসন এবং কর্ণফুলী নদীতে শেওলা জমে যাওয়ার ওয়াসার উৎপাদন ব্যাহত হচ্ছে। রাঙ্গুনিয়া পোমরা এলাকায় অবস্থিত ওয়াসার কর্ণফুলী পানি শোধনাগার-১ ও ২ প্রকল্পে দৈনিক ৬ কোটি লিটার পানি উৎপাদন কম হচ্ছে। এ দুইটি প্রকল্পে দৈনিক পানি উৎপাদন হতো ২৮ কোটি লিটার। কিন্তু নদীতে শেওলা জমে যাওয়ায় গত তিনদিন ধরে উৎপাদন হচ্ছে মাত্র ২০ কোটি লিটার। বিভিন্ন কেমিক্যাল ব্যবহার করে পানি      উৎপাদন বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। এছাড়াও হালদা নদীতে লবণ পানি বেড়ে যাওয়ায় ওয়াসার মোহরা ও মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্পেও পানি উৎপাদন কম হচ্ছে। তাই ওয়াসার দৈনিক  পানি উৎপাদনের ৫০ কোটি লিটার ক্ষমতা থাকলেও বর্তমানে উৎপাদন হচ্ছে ৩৫ থেকে ৩৬ কোটি লিটার। উৎপাদনের এ সংকট মোকাবেলা করতে ওয়াসাকে রেশনিং করে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে।’

এদিকে উৎপাদন কমে যাওয়ায় নগরীর বিভিন্ন এলাকায় তীব্র পানি সংকট চলেছে। নগরীর পশ্চিম গোসাইলডাঙ্গা, ২৪ নং উত্তর আগ্রাবাদ, ৩৯ নং দক্ষিণ হালিশহর, শেরশাহ এলাকা, জামালখান, আন্দরকিল্লা, আগ্রাবাদ, মুরাদপুর, হালিশহর, ছোটপুল, কৈবল্যধাম বিশ^কলোনিসহ বিভিন্ন এলাকায় পানি সংকট চলছে।

পশ্চিম গোসাইলডাঙ্গা এলাকার বাসিন্দা মোহাম্মদ ইলিয়াছ দৈনিক পূর্বকোণকে অভিযোগ করে বলেন, আমার এলাকায় দীর্ঘদিন ধরে ওয়াসার পানি নেই। লোকজন পবিত্র রমজানে সীমাহীন দুর্ভোগের মধ্যে দিন কাটাচ্ছে। এ ব্যাপারে ওয়াসাকে অভিযোগ করেও কোন ধরনের প্রতিকার পাচ্ছি না।

নগরীর শেরশাহ এলাকার বাসিন্দা মোহাম্মদ জাবেদ আলম বলেন, ‘আমার এলাকাও দীর্ঘদিন ধরে পানি নেই। বিশেষ করে বিহারী মসজিদের আশেপাশের বাসিন্দারা ওয়াসার পানি পাচ্ছে না।’

 

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট