চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

স্টিমারে ঈদযাত্রা শুরু সোমবার

নিজস্ব প্রতিবেদক

১৩ এপ্রিল, ২০২৩ | ১২:১৩ অপরাহ্ণ

হাতিয়াবাসীর দাবির প্রেক্ষিতে চট্টগ্রাম নগরীর সদরঘাট থেকে আগামী সোমবার শুরু হচ্ছে বিআইডব্লিউটিসি’র স্পেশাল স্টিমার সার্ভিস। ঈদে হাতিয়ার যাত্রীদের আসা যাওয়ার সুবিধার জন্য আগামী ১৭ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত এ বিশেষ সার্ভিস চালু করছে সংস্থাটি।

 

তবে সন্দ্বীপের যাত্রীদের জন্য কোন সুখবর নেই। আগের মতোই কুমিরা-গুপ্তছড়া ঘাটে বিআইডব্লিউটিসি’র একটি জাহাজে ডাবল ট্রিপ যাত্রী পরিবহন করছে। ফলে এই রুটে বিপজ্জনকভাবে স্পিডবোট ও পণ্যবাহী ট্রলারে প্রতিদিন সাগর পাড়ি দিচ্ছেন হাজারো যাত্রী।

 

বিআইডব্লিউটিসি’র অধীনে বর্তমানে চট্টগ্রাম থেকে এমভি তাজউদ্দিন আহমেদ সপ্তাহের সোমবার ও বৃহস্পতিবার সকাল ৯টায় হাতিয়ার উদ্দেশ্যে ছেড়ে যায়। একইভাবে মঙ্গলবার ও শনিবার ফিরতি পথে সকাল সাড়ে নয়টা চট্টগ্রামের উদ্দেশ্যে রওয়ানা হয়। আগামী সোমবারও একইভাবে চট্টগ্রাম ছাড়বে এবং মঙ্গলবার ফিরবে। তবে ঈদ উপলক্ষে বিশেষ ব্যবস্থায় বুধবার ও বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৯টায় চট্টগ্রাম ছেড়ে বিকেল ৫টায় হাতিয়া থেকে ফিরতি পথে চট্টগ্রাম রওয়ানা হবে। এরপর শুক্রবারও চট্টগ্রাম থেকে অতিরিক্ত একটি ট্রিপ দেবে এমভি তাজউদ্দিন। ঈদের পরও একইভাবে অতিরিক্ত ট্রিপে জাহাজ চলবে।

 

বিআইডব্লিউটিসি চট্টগ্রাম অঞ্চলের ডিজিএম (কর্মাশিয়াল) গোপাল চন্দ্র মজুমদার পূর্বকোণকে বলেন, ঈদের যাত্রীদের জন্য আগামী সোমবার চট্টগ্রাম থেকে হাতিয়া রুটে জাহাজ চলাচল শুরু হবে। যাত্রীরা চাইলে সদরঘাট অফিস থেকে অগ্রিম টিকেট সংগ্রহ করতে পারবেন।’

 

তবে ঈদে এই রুটে চলাচলে আগ্রহ নেই চট্টগ্রামে বসবাসরত হাতিয়ার বাসিন্দাদের। তুলনামূলক সময় এবং ভোগান্তি কম হওয়ায় এদের বেশিরভাগ বাসযোগে নোয়াখালীর চেয়ারম্যান ঘাট হয়ে ট্রলারে সাগর পাড়ি দেয়। নগরীতে বসবাসরত হাতিয়ার বাসিন্দা আব্দুল বারেক বলেন, দীর্ঘদিন ধরেই নোয়খালী হয়ে বাড়ি যাচ্ছি। জাহাজে করে হাতিয়া গেলে নানা ঝক্কি পোহাতে হয়। হাতিয়ায় জেটিতে ভিড়তে পারে না বড় জাহাজগুলো। নৌকা অথবা কাদা মাড়িয়ে ডাঙায় ওঠতে হয়। নোয়াখালী থেকে গেলে সময়ও কম এবং ভোগান্তিও পেতে হয় না।

 

এদিকে গত কয়েকদিন ধরে যাত্রীর চাপ বাড়লেও কুমিরা থেকে সন্দ্বীপের গুপ্তছড়া রুটে আলাদা কোন সার্ভিস দিতে পারেনি বিআইডব্লিউটিসি। সংস্থার একটি জাহাজ প্রতিদিন প্রায় একহাজার যাত্রী নিয়ে আসা-যাওয়া  করে। কিন্তু ঈদ উপলক্ষে যাত্রীর সংখ্যা অনেক বেশি। তারা স্পিডবোট ও পণ্যবাহী ট্রলারে চেপে ঝুঁকি নিয়ে পাড়ি দিচ্ছেন সন্দ্বীপ চ্যানেল। কুমিরা-গুপ্তছড়া ঘাটে চলাচলকারী যাত্রীদের সাথে আলাপে জানা যায়, ঈদ উপলক্ষে এরমধ্যে স্পিডবোটে যাত্রী চলাচল অনেক বেড়েছে। গত কয়েকদিন ধরে কুমিরা ঘাটে যাত্রীর চাপ বেড়েছে। এর মধ্যে ভাড়া কম হওয়ায় পণ্যবাহী বোটেও ঝুঁকি নিয়ে সন্দ্বীপ চ্যানেল পাড়ি দিচ্ছেন শতশত যাত্রী। ঈদের আগ পর্যন্ত কুমিরা ঘাটে অতিরিক্ত যাত্রীর চাপ অব্যাহত থাকবে বলে তারা জানান।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট