চট্টগ্রাম রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৫ আগস্ট, ২০১৯ | ৬:৪২ পিএম

নিজস্ব প্রতিবেদক

সন্ত্রাসবিরোধী আইনে মামলা: বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতা-কর্মীর বিচার শুরু

 

সন্ত্রাসবিরোধী আইনের মামলায় নগরীর বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতা-কর্মীর বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়েছে। ২০১৫ সালে পুলিশের ওপর হামলার ঘটনায় মামলাটি দায়ের করা হয়েছিল। আজ রবিবার (২৫ আগস্ট) সন্ত্রাস দমন ট্রাইব্যুনাল চট্টগ্রামের বিচারক মোহাম্মদ আবদুল হালীমের আদালতে এই অভিযোগ গঠন করা হয়।

আসামিরা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন ও সাধারণ সম্পাদক আবুল হাশেম, দলের যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, দক্ষিণ জেলার সহ-সভাপতি মো. এনামুল হক, বিএনপির কেন্দ্রীয় সদস্য শামসুল আলম এবং জামায়াতের সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরীসহ বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতা-কর্মী।

ট্রাইব্যুনালের সরকারি কৌসুলি মনোরঞ্জন দাশ জানান, ২০১৪ সালে ৫ জানুয়ারির নির্বাচনের বর্ষপূর্তিতে ২০১৫ সালে পুলিশের ওপর হামলার ঘটনায় বিএনপি-জামায়াতের ৪৫৩ নেতা-কর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। আসামিরা দেশকে অস্থিতিশীল করার জন্য পরিকল্পিতভাবে এই হামলা চালায়।

প্রসঙ্গত, ‘২০১৪ সালের ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের বর্ষপূর্তিতে’ ২০১৫ সালে চট্টগ্রামের কাজীর দেউড়ির নসিমন ভবনের সামনে সমাবেশ ডেকেছিল ২০-দলীয় জোট। ওই দিন সভা চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন নেতা-কর্মীরা। পুলিশ ঘটনাস্থল থেকে আসলাম চৌধুরীসহ ৩০২ জনকে গ্রেপ্তার করে।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে পুলিশের ওপর হামলা, বিস্ফোরক আইন ও সন্ত্রাসবিরোধী আইনের ধারায় একটি মামলা করে নগরীর কোতোয়ালি থানায়। পরে তদন্ত শেষে ২০১৮ সালের ৪ জুলাই চট্টগ্রাম আদালতে পুলিশের ওপর হামলা, বিস্ফোরক আইন ও সন্ত্রাসবিরোধী আইনের তিনটি ধারায় পৃথক তিনটি অভিযোগপত্র জমা দেয় পুলিশ। ৯ সেপ্টেম্বর আদালত অভিযোগপত্রগুলো গ্রহণ করেন। কয়েক দফা শুনানি পেছানোর পর রবিবার সন্ত্রাসবিরোধী আইনের মামলায় অভিযোগ গঠন করেন আদালত।

পূর্বকোণ/ময়মী

The Post Viewed By: 220 People

সম্পর্কিত পোস্ট