চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৫ আগস্ট, ২০১৯ | ৫:৩৪ পিএম

নিজস্ব প্রতিবেদক

দ্বিতীয় বর্ষপূর্তির সমাবেশে রোহিঙ্গা নেতারা

নাগরিকত্বের নিশ্চয়তা ছাড়া মিয়ানমার ফিরবে না রোহিঙ্গারা

বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গারা নাগরিকত্বের নিশ্চয়তা ছাড়া মিয়ানমার ফিরতে আবারও অনীহা প্রকাশ করেছে। রোহিঙ্গা নেতারা হাজার হাজার রোহিঙ্গার অংশগ্রহণে বিশাল সমাবেশে তাদের দাবি পুনঃব্যক্ত করেন। আজ রবিবার (২৫ আগস্ট) উখিয়ার কুতুপালং মেগা ক্যাম্পে পৃথক পৃথক সমাবেশ করে রোহিঙ্গারা।

সকাল থেকে উখিয়ার ২০টি ক্যাম্প থেকে হাজার নারী, পুরুষ ও শিশুরা মিছিল সহকারে সমাবেশ স্থলে যোগদান করে। কুতুপালং মেগা ক্যাম্পের বর্ধিত-৪ নম্বর ক্যাম্পের মাঠে বর্ষপূর্তি সমাবেশের আয়োজন করে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ)। সমাবেশে লক্ষাধিক রোহিঙ্গার সমাগম ঘটতে দেখা যায়। ওই সমাবেশে সংগঠনের রোহিঙ্গা নেতারা বক্তব্য দেন।

এআরএসপিএইচ’র চেয়ারম্যান মাস্টার মহিবুল্লাহ বলেন, আমরা বাংলাদেশের পূর্ণ সমর্থন নিয়ে নিজ দেশ মিয়ানমার ফিরতে চাই। রোহিঙ্গাদের নাগরিকত্ব, মিয়ানমারে স্বাধীন ও মর্যাদার সাথে নিজ নিজ ঘর বাড়িতে বসবাসের নিশ্চয়তা পেলে মিয়ানমার ফিরে যেতে প্রস্তুত বলেও জানান তিনি।

অপরদিকে, কুতুপালং ২ নম্বর ক্যাম্পের ডি-ব্লকের মাঠে আরেকটি বর্ষপূর্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। রোহিঙ্গা রিফুউজি কাউন্সিলের আয়োজনে সমাবেশে ওই সংগঠনের নেতারা বক্তব্য দেন। বাংলাদেশ সরকার যদি ২০১৭ সালের ২৫ আগস্টের পর লাখ লাখ রোহিঙ্গাদের আশ্রয় না দিত তাহলে বিশ্বের সবচেয়ে উল্লেখযোগ্য মানবিক ট্র্যাজেডি সেটিই হত বলে ওই সংগঠনের নেতারা।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 742 People

সম্পর্কিত পোস্ট