চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

প্রথম দিনে রোগী কম, সেবায় আনন্দিত

নিজস্ব প্রতিবেদক

৩১ মার্চ, ২০২৩ | ৮:৪৫ অপরাহ্ণ

সারাদেশের মতো বৃহত্তর চট্টগ্রামেও শুরু হয়েছে সরকারি হাসপাতালে চিকিৎসকদের বৈকালিক চেম্বারে সেবা কার্যক্রম। সরকারের পাইলট প্রকল্প হিসেবে প্রাথমিক পর্যায়ে দেশের ১২টি জেলা সদর হাসপাতাল এবং ৩৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সেবা শুরু হয়। এরমধ্যে বৃহত্তর চট্টগ্রামের দুই সদর হাসপাতালের পাশাপাশি রয়েছে তিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

গতকাল বৃহস্পতিবার ঢাকায় আনুষ্ঠানিকভাবে একযোগে এ কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরপরই বিশেষজ্ঞ চিকিৎসকরা সরকারি হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম শুরু করেন। বৃহত্তর চট্টগ্রামের মধ্যে চট্টগ্রা জেলার পটিয়া উপজেলা, কক্সবাজার ও খাগড়াছড়ি সদর হাসপাতাল, কক্সবাজারের পেকুয়া এবং বান্দরবানের লামা উপজেলা স্বাস্থ্য কমেপ্লক্সে বৈকালিক চেম্বারে রোগীদের স্বাস্থ্যসেবা কার্যক্রম শুরু হয়েছে। বৈকালিক চেম্বারের প্রথমদিনে রোগীদের ভিড় তেমন ছিল না, যদিও স্বল্প ভিজিটে সহজেই সিনিয়র চিকিৎসকের সেবা গ্রহণ করতে পেরে খুশি ছিলেন রোগীরা। পূর্বকোণ প্রতিনিধিদের পাঠানো তথ্যে এসব জানা গেছে।

আলোচ্য জেলা ও উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স সরেজমিন ঘুরে আমাদের প্রতিনিধিগণ জানিয়েছেন, প্রচার প্রচারণার অভাবে প্রথমদিন সেভাবে রোগীর ভিড় দেখা যায়নি সরকারি চেম্বারে। যদিও যারা সেবা নিতে এসেছিলেন হাসপাতালে, তারা বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা গ্রহণ করে সন্তোষ প্রকাশ করেছেন।

পটিয়া: দেশজুড়ে শুরু হওয়া সরকারি হাসপাতালে বৈকালিক চেম্বার কার্যক্রমের প্রথমদিনে ১২ জন রোগী সেবা নিয়েছেন পটিয়া স্বাস্থ্যকমপ্লেক্সে। সেবা নিয়ে সকলেই খুশি ছিলেন। জানা যায়, এ দিন বিকেল ৩ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চিকিৎসকরা চেম্বার করলেও রোগীদের চাপ ছিল না।

বৃহস্পতিবার সকালে চট্টগ্রামের পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের বৈকালিক চেম্বার স্বাস্থ্যসেবা কার্যক্রম উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, পটিয়া উপজেলা চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আতিকুল মামুন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সব্যসাচী নাথ প্রমুখ।

সামশুল হক চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ মানুষের শতভাগ চিকিৎসা সেবা নিশ্চিত করতে কাজ করছেন। এ কার্যক্রমের মাধ্যমে রোগীরা মানসম্মত সেবা পাবেন এবং বেসরকারি হাসপাতালের ওপর চাপ কমবে।

আমজাদ হোসেন নামে এক রোগী বলেন, বিকেল বেলায় সরকারি হাসপাতালে চিকিৎসকরা রোগী দেখবেন এটা ভাবিনি। তবে এ কার্যক্রম শুরু হওয়ায় রোগীদের অনেক উপকারে আসবে।

কক্সবাজার: কক্সবাজার জেলা সদর হাসপাতালে এখন থেকে সকাল-বিকাল মিলবে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা। স্বাধীনতার মাসে এই সেবা চালু হওয়ায় খুশি সাধারণ রোগী ও স্বজনেরা। রোগীদের অভিমত, প্রত্যন্ত অঞ্চল থেকে হাসপাতালে এসে অনেক সময় দুপুর গড়িয়ে বিকাল হয়ে যেত। এতে শত কষ্ট করে এসেও আর চিকিৎসকের দেখা মিলতো না। বৈকালিক এই প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য সেবা চালু হওয়ায় রোগীদের দুর্ভোগ কমবে। পাশাপাশি টাকার অভাবে আর কাউকে ফিরে যেতে হবে না।’

কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোমিনুর রহমান বলেন, ‘সরকারি দায়িত্ব পালন শেষে বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিভিন্ন বিভাগের ৩০ জন বিশেষজ্ঞ  চিকিৎসক রোগীদের সেবা দিবেন।’

কক্সবাজার সদর হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, ‘আগে বিকালে হাসপাতালে ডাক্তার না পেয়ে প্রাইভেট চেম্বারমুখী হতো রোগীরা। কিন্তু এখন এখানেই নামমাত্র ফি দিয়ে রোগীরা সন্ধ্যা পর্যন্ত এই সেবা পাবেন।

খাগড়াছড়ি: স্বল্প খরচে বিশেষজ্ঞ সেবা চালু হওয়ায় খুশি খাগড়াছড়ির সাধারণ মানুষ। গতকাল বৃহস্পতিবার খাগড়াছড়ি সদর হাসপাতালে বৈকালিক চেম্বার কার্যক্রম শুরু হয়। বিকেলে সদর হাসপাতালে চিকিৎসা নিতে আসা রাজমিস্ত্রি ফারুক হোসেন ও হাসনা বেগম জানান, সরকারের এ কার্যক্রম তাদের জন্য সুফল বয়ে এনেছে। মাত্র ৩শ’ টাকায় বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা পাওয়ায় খুশি তারা। তাদের মতো আরো অনেকেই গতকাল চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গিয়ে আনন্দিত।

এদিকে, বৈকালিক চেম্বার কার্যক্রম উদ্বোধন উপলক্ষে খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. মহিউদ্দীন, জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, স্বাস্থ্য বিভাগের আহ্বায়ক এম.এ জব্বার, হাসপাতালের তত্ত্ববধায়ক ডা. শহিদ তালুকদার, সিভিল সার্জন ডা. মো. ছাবের, হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার ডা. রিপেল বাপ্পী চাকমা প্রমুখ।

প্রথম দিনে সিনিয়র হৃদরোগ ও ডায়াবেটিক বিশেষজ্ঞ ডা. সৈয়দুল আলম কোরাইশি, অর্থোপেডিক্স বিশেষজ্ঞ ডা. সুবল জ্যোতি চাকমা, গাইনি বিশেষজ্ঞ ডা. জয়া চাকমা, শিশু রোগ বিশেষজ্ঞ ডা. ওমর ফারুক রোগীদের চিকিৎসা সেবা প্রদান করেন।

লামা: লামা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে বৈকালিক চেম্বারে প্রথম দিনে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা গ্রহণ করেছেন ১২ জন রোগী। তবে ডাক্তারের উপস্থিতি থাকলেও প্রচার কম হওয়ায় রোগীদের ভিড় ছিল না চেম্বারে।

লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ মঈনুদ্দিন মোর্শেদ বলেন, ‘সেবাটি সম্পর্কে মানুষ এখনো জানেন না, জানলে সেবাপ্রার্থী বাড়বে। এটি বর্তমান সরকারের একটি মাইলফলক কার্যক্রম।’

সেবা নিতে আসা রোগীরা বলেন ‘উপজেলা শহর হওয়ায় দুপুর ২টার পর বিশেষজ্ঞ চিকিৎসক পাওয়া যেত না। তবে স্বল্প ফি তে ডাক্তারের পরামর্শ ও পরীক্ষা নিরীক্ষা করাতে পেরে আমরা খুশি।’

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ মঈনুদ্দিন মোর্শেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোয়াংছড়ি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মংহ্লা মার্মা, লামা হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট (গাইনি) ডা. মাকসুদা বেগম, জুনিয়র কনসালটেন্ট (এনেস্থিসিয়া) ডা. নুর মোহাম্মদ, আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. রোবিন, ডা. মো. জুনায়েদ প্রমুখ।

পেকুয়া: কক্সবাজারের পেকুয়ার রাজাখালীর গৃহবধূ হামিদা বেগম (৪৫)। অজপাড়াগাঁয়ের হামিদার পারিবারিক অবস্থা অসচ্ছল। বড় হাসপাতাল বা নাম করা ডাক্তারের স্মরণাপন্ন হতে পারেন না টাকার অভাবে। তবে সরকারি হাসপাতালে বৈকালিক চেম্বারে বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে পেরে খুশি ছিলেন তিনি।  গতকাল বৃহস্পতিবার পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনশ টাকা ভিজিটে গাইনি বিশেষজ্ঞ ডাক্তারের সেবা নিয়ে খুশি ছিলেন এ গৃহবধূও।

বৈকালিক চেম্বার উদ্বোধনের প্রথমদিন বৃহস্পতিবার স্থানীয় সংসদ সদস্যসহ ৭ জন চিকিৎসা নিয়েছেন। চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য জাফর আলম রোগীদের অনুপ্রাণিত করতে প্রথম রোগী হিসেবে নিজের শারীরিক পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে বৈকালিক চেম্বারের উদ্বোধন করেন।

পেকুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মহিউদ্দিন মাজেদ চৌধুরী বলেন, ‘প্রথম দিন চারজন নারী, একজন শিশু ও একজন পুরুষ বৈকালিক চেম্বারে চিকিৎসা নিয়েছেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মহিউদ্দিন মাজেদ চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমা।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট