চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ফের চড়া ব্রয়লার মুরগির বাজার

নিজস্ব প্রতিবেদক 

৩১ মার্চ, ২০২৩ | ৯:৫৫ অপরাহ্ণ

ফের কেজিতে ৩০-৪০ টাকা বেড়েছে ব্রয়লার মুরগির দাম। রোজার আগে বেড়ে যাওয়া মুরগির কেজি ২৬০-২৭০ টাকা থেকে কমে প্রথম রোজার পর ১৭০-১৮০ টাকায় বিক্রি হয়। যা গত তিন-চারদিন ধরে এমনই ছিল। কিন্তু গতকাল আবার মুরগির দাম বেড়ে ২১০-২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

আগ্রাবাদ এলাকার  এক ক্রেতা জানান, আগ্রাবাদে ২৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া অপরিবর্তিত রয়েছে অন্য জাতের মুরগিগুলো। এদিকে, পাইকারিতে সবজির দাম নিম্নমুখী হলেও খুচরা বাজারে ফের উর্ধ্বমুখী সবজির দর।

 

মুরগির দাম কমার বিষয়ে বাজারে মুরগি ব্যবসায়ীরা নিশ্চিত করে কিছু বলতে না পারলেও তারা জানান, রোজা হিসেবে যেভাবে মুরগি আসার কথা গত কয়েক দিন সেভাবে বাজারে মুরগি আসছে না। কারণ হঠাৎ করে মুরগির দাম বেশি বেড়ে যাওয়ায় নানারকম অভিযান জরিমানা বেড়ে গেছে। এতে অনেক ব্যবসায়ী অর্ডার কমিয়ে দিয়েছে। এছাড়া দামের কারণে ক্রেতাদের ক্রয়ের আগ্রহ কমে যাওয়ায় মুরগি কম সরবরাহ হয়। এখন আবার চাহিদা বেড়েছে। কিন্তু সেভাবে বাজারে মুরগি নেই। বাজার করতে এসে ক্রেতা নোমান সিদ্দিকি বলেন, বাজারে গরু, খাসি, তেল, চিনি, আটা, ময়দাসহ উর্ধ্বমুখী পণ্যের দামের পথেই চলছে মুরগির দাম।

 

এবার রোজাকে কেন্দ্র করে যেভাবে বেড়েছে মুরগির দাম, পরে দাম কমলেও সাধারণ মানুষের নাগালের মধ্যে কিন্তু আসেনি। রোজা শুরুর আগে ব্রয়লার মুরগি প্রতি কেজি ২৬০-২৭০ টাকায়ও কিনেছি। এরপর দাম কমে ১৭০-১৮০ টাকা হয়েছে। কিন্তু গতকাল আবার দাম বেড়েছে। এসময় তিনি বলেন, বাজারে গত কয়েকদিন যেভাবে অভিযান চলছে সেভাবে অভিযান চালানোর ধারা অব্যাহত রাখলেই এ রোজায় সাধারণ মানুষ মুরগি খেতে পারবে।

 

এদিকে, গতকাল নগরীর বহদ্দারহাট ও চকবাজার কাঁচাবাজার ঘুরে দেখা যায়, এবাজারে বারমাসি সবজির দাম আকাশ ছৌঁয়া। পাশাপাশি বেড়েছে সবরকম সবজির দাম। কিন্তু নগরীর পাইকারি বাজার রিয়াজউদ্দিন বাজারে এসব সবজি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি ধরে। গতকাল রিয়াজউদ্দিন বাজারে বারমাসি সবজির মধ্যে চড়া দামে বিক্রি হয় ঢেঁড়স-পটল। শুধু পাইকারিতেই নয় খুচরায়ও সব চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে বারমাসি এ দুই সবজি। পাইকারিতে পটল বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। ঢেঁড়স ৩৫-৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।  ঝিঙে ৪০-৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে। বেগুন বিক্রি হচ্ছে ৩০ টাকায়, টমেটো ১৫ টাকা, শসা ৩০ টাকায়, গাজর ৩০ টাকায় বিক্রি হচ্ছে। তবে পাইকারিতে বেড়েছে কাঁচামরিচের দাম। এ বাজারে গতকাল প্রতি কেজি বিক্রি হয়েছে ৪০-৫০ টাকায়।

 

এদিকে নগরীর এ দুই খুচরা বাজারে এসব সবজি কেজিতে ২০-৪০ টাকা বেশি দামে বিক্রি করছে। খুচরায় পটল বিক্রি হচ্ছে ৬০/৭০ টাকায়। ঢেঁড়স ৮০ টাকায়, ঝিঙে ৮০-৯০ টাকা, বেগুন ৪০-৫০ টাকায়, টমেটো ২০ টাকার, শসা ৪০-৪৫ টাকায়, গাজর ৪০-৪৫ টাকায়  এবং কাঁচামরিচের দাম এখনো অপরিবর্তিত রয়েছে। খুচরায় কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

 

রিয়াজউদ্দিন বাজারের আড়তদার ও রিয়াজউদ্দিন বাজার আড়তদার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ফারুক শিবলী বলেন, এখনতো রোজা, আর রোজায় মানুষ সবজি কম খায়। তাই এখানে সবজির দাম নিম্নমুখী। কিন্তু খুচরায় চড়া দাম দেখে আমিও উদ্বিগ্ন হই। কারণ আমি যখন আমার এলাকায় বাজার করতে যাই দাম দেখে আমিও অবাক হই। এর জন্য আসলে অভিযান করা দরকার।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট