চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রাজস্ব ফাঁকির চেষ্টা : ইলেকট্রনিক মোটরের নামে গুঁড়ো দুধ আমদানি

নিজস্ব প্রতিবেদক

২৮ মার্চ, ২০২৩ | ৯:০৫ অপরাহ্ণ

চট্টগ্রাম বন্দরে দুবাই থেকে ২০ টন ইলেকট্রনিক মোটরের ঘোষণায় ১৩ হাজার ৫৩০ কেজি গুঁড়ো দুধ আমদানি করায় একটি চালান আটক করা হয়েছে । এর ফলে ভেস্তে গেছে আমদানিকারক প্রতিষ্ঠানের ৫৫ লাখ টাকা রাজস্ব ফাঁকির পরিকল্পনা।

 

মঙ্গলবার দুপুরে কনটেইনারটি বন্দরের এনসিটি ইয়ার্ডে ফোর্স কিপডাউন করে দেওয়া হয়। এরপর কনটেইনারটি শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। এসময় বিষয়টি ধরা পড়ে। চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মো. সাইফুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, রাজধানীর পদ্মা সেফটি প্রোডাক্টস নামে একটি প্রতিষ্ঠান ২০ টন ইলেকট্রিক মোটর আমদানির ঘোষণা দেয়। এরপর গত ১৩ মার্চ শিপিং এজেন্ট চট্টগ্রামের বিএস কার্গো এজেন্সি লিমিটেডের মাধ্যমে দুবাই থেকে কনটেইনারটি চট্টগ্রাম বন্দরে পৌঁছে। পনের দিন অতিবাহিত হলেও আমদানিকারক এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব এন্ট্রি দাখিল করেননি। মূলত কাস্টমস কর্তৃপক্ষের নজরদারি এড়িয়ে পণ্য খালাসের অপেক্ষায় ছিল আমদানিকারক। কিন্তু পণ্য চালানের ধরনের সঙ্গে অসামঞ্জস্য হওয়ায় চালানটির বিল অব লোডিং ব্লক করে নজরদারিতে রাখে কাস্টমসের এআইআর শাখা।

 

উল্লেখ্য, ইলেকট্রিক মোটরের শুল্কহার মাত্র ২৬ দশমিক ২০ শতাংশ। বিপরীতে গুঁড়ো দুধের শুল্ক ৮৯ দশমিক ৩২ শতাংশ। মিথ্যা ঘোষণায় চালানটি আমদানির মাধ্যমে ৫৫ লাখ টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু কাস্টমস কর্তৃপক্ষের চেষ্টায় সেটি প্রতিহত করা হয়েছে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট