চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সাংবাদিকতায় নওশের আলী খানের চসিক ‘স্বাধীনতা স্মারক সম্মাননা’ পদক লাভ

নিজস্ব প্রতিবেদক

২৬ মার্চ, ২০২৩ | ৭:৩২ অপরাহ্ণ

সাংবাদিকতায় চসিকের ‘স্বাধীনতা স্মারক সম্মাননা’ পদক পেলেন দৈনিক পূর্বকোণের সিটি এডিটর ও বীর মুক্তিযোদ্ধা নওশের আলী খান। রোববার (২৬ মার্চ) বিকাল ৩টায় নগরীর থিয়েটার ইনস্টিটিউট হলে স্বাধীনতা দিবসের আলোচনা সভায়  এই পদক তুলে দেন চসিক মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী ।

 

এ বছর নওশের আলী খানসহ ৯ জন ব্যক্তিকে স্বাধীনতা স্মারক সম্মাননা পদক দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশন। তারমধ্যে স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও দুইবারের নির্বাচিত সাবেক এমপি নুরুল আলম চৌধুরী (মরণোত্তর), শিক্ষায় অবদানের জন্য মোহাম্মদ হোসেন খান (মরণোত্তর), সাংস্কৃতিক -সঙ্গীতে অচিন্ত কুমার চক্রবর্তী (মরণোত্তর), ক্রীড়ায় আনোয়ার উল্লাহ খান (মরণোত্তর), মুক্তিযুদ্ধে মীর্জা আবু মনসুর, সমাজসেবায় রফিক আহামদ, বেতার ব্যক্তিত্ব ফজল হোসেন, সাংবাদিকতায় দৈনিক পূর্বকোণের সিটি এডিটর, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী খান, অটিজম ও শিশু চিকিৎসায় ডা. মাহমুদ আহমদ চৌধুরী আরজু।

 

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সংগ্রাম করে এই দেশটির স্বাধীনতা এসেছে। তার জন্ম না হলে এই জাতিকে এক করে যুদ্ধের ময়দানে নেয়া যেতো না। বঙ্গবন্ধুর জন্মের মধ্য দিয়ে স্বাধীনতার চেতনার জন্ম বাস্তবে রূপায়নের সম্ভাবনার সুযোগ তৈরি হয়। ছাত্র অবস্থায় নিজের জীবনের মায়া ত্যাগ করে যুদ্ধে গিয়াছিলাম কেবল জাতির পিতার ডাকে। অনেক সহযোদ্ধার প্রাণ গেছে, কিন্তু বঙ্গবন্ধুর প্রেরণায় লড়াই চালিয়ে গেছি, এনেছি স্বাধীনতা। আজ পাকিস্তান দেউলিয়া আর বাংলাদেশ উন্নয়নের রোলমডেল।

 

পদক প্রদান প্রসঙ্গে মেয়র বলেন, যে জাতি তার কৃতী সন্তানদের মূল্যায়ন করেনা সে জাতির মধ্যে কৃতী মানুষের জন্ম হয়না। এ চেতনা থেকে চট্টগ্রামের ৯ কৃতী ব্যক্তিদের আজ আমরা সম্মাননা দেয়ার মাধ্যমে পরবর্তী প্রজন্মকে আরো ভালো কাজে উৎসাহিত করছি৷

 

এসময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, সমাজকল্যাণ স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর আবদুস সালাম মাসুম, কাউন্সিলর জহর লাল হাজারী, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, আতাউল্লা চৌধুরী, মো. ইসমাইল, কাউন্সিলর পুলক খাস্তগীর, মোহাম্মদ আবদুল মান্নান, রুমকি সেনগুপ্ত, সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন, শিক্ষা কর্মকর্তা উজালা রানী চাকমা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মনিরুল হুদা, বিপ্লব দাশ, নির্বাহী প্রকৌশলী আশিকুল ইসলাম, উপ-সচিব আশেক রসুল চৌধুরী (টিপু) প্রমুখ।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট