চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বিশ্ব যক্ষ্মা দিবস আজ

প্রতিদিন ৪৩ জন যক্ষ্মা রোগী শনাক্ত হচ্ছে চট্টগ্রামেই

নিজস্ব প্রতিবেদক

২৪ মার্চ, ২০২৩ | ৯:৫২ অপরাহ্ণ

দেশে ঢাকার পর সবচেয়ে বেশি যক্ষ্মা রোগী রয়েছে চট্টগ্রাম বিভাগে। কেবল চট্টগ্রাম জেলায় গতবছর ১৫ হাজার ৯৯১ জন যক্ষ্মা রোগী শনাক্ত হয়েছে। সেই হিসাবে প্রতিদিন শনাক্ত হওয়া যক্ষ্মা রোগীর সংখ্যা ৪৩ জন। শনাক্ত রোগীদের মধ্যে ক্যাটাগরি-১ অনুযায়ী যক্ষ্মা রোগীর সংখ্যা ১৪ হাজার ৯৩৩ জন।

 

পুনরায় আক্রান্ত রোগীর সংখ্যা ১ হাজার ৫৮ জন। শনাক্ত রোগীদের মধ্যে ফুসফুস আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৫৪৫ জন। ফুসফুস-বর্হিভূত রোগী ৫ হাজার ৪৪৬ জন। শিশু রয়েছে ৬৬৬ জন। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির হিসাব অনুযায়ী, গত বছর দেশে যক্ষ্মার উপসর্গ আছে এমন প্রায় ২৯ লাখ মানুষের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে নতুন করে ২ লাখ ৬২ হাজার ৭৩১ জন যক্ষ্মা রোগী শনাক্ত হয়েছে।

 

তার মধ্যে ঢাকায় ৭৪ হাজার ৯৪৫ জন, চট্টগ্রামে ৪৮ হাজার ৯৩৮ জন, খুলনায় ২৭ হাজার ১১৭জন, রংপুরে ২৬ হাজার ৮২৮ জন, রাজশাহীতে ২৯ হাজার ৩৩৫ জন, সিলেটে ২২ হাজার ২০৭ জন, বরিশালে ১৬ হাজার ৪৯১ জন এবং ময়মনসিংহে ১৮হাজার ৬৬০ জন। সংশ্লিষ্টরা বলছেন, দুই সপ্তাহের বেশি কাশি, ওজন কমে যাওয়া, রাতে ঘাম হওয়া, দুর্বলতা সহ নানা লক্ষণ রয়েছে যক্ষ্মার। যারা এইচ আইভি আক্রান্ত, অপুষ্টিতে ভোগে, ডায়বেটিস রয়েছে, অথবা যক্ষ্মা রোগীর সংস্পর্শে আসলে, তাদের অসুস্থ হবার সম্ভাবনা রয়েছে বেশি। থুতু নমুনা অণুবীক্ষণ যন্ত্র দ্বারা যক্ষ্মার জীবানু রয়েছে কিনা, পরীক্ষা করা হয়। এছাড়া এক্সরে দ্বারা, জিন এক্সপার্ট মেশিন দিয়েও পরীক্ষা করা হয়। স্বাস্থ্যকেন্দ্র সহ অনেক জায়গায় বিনামূল্যে এই পরীক্ষা করা হয়। যক্ষ্মা রোগের ক্ষতিকর দিক বিশেষ করে স্বাস্থ্য, সামাজিক ও অর্থনৈতিক পরিণতি সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর ২৪ মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস উদযাপিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘হ্যাঁ, আমরা যক্ষ্মা নির্মূল করতে পারি’।

 

আজ শুক্রবার বিশ্ব যক্ষ্মা দিবস উদযাপনে বিশ্বের দেশে দেশে নানা কর্মসূচি নেওয়া হলেও সপ্তাহিক ছুটি এবং পবিত্র রমজানের কারণে এক দিন আগেই গতকাল বৃহস্পতিবার বাংলাদেশে বিশ্ব যক্ষ্মা দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির সহযোগিতায় চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিস ও সহযোগী সংস্থাসমূহ যৌথভাবে জেলা সিভিল সার্জন কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে।

 

সভার আগে বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি ও সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। এরপর দিবসটি সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট