চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কে হচ্ছেন মোছলেম উদ্দিনের উত্তরসূরি

মুহাম্মদ নাজিম উদ্দিন 

২৪ মার্চ, ২০২৩ | ৮:৫৩ অপরাহ্ণ

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিনকে ঘিরে ছিল নানা জল্পনা-কল্পনা। শেষতক দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেননি এই হেভিওয়েট প্রার্থী। এখন দলীয় মনোনয়নের স্বপ্ন দেখছেন ২৭ নেতা।

 

দলের ত্যাগী-পরীক্ষিত নেতা ছাড়াও প্রার্থিতার দৌড়ে রয়েছেন ব্যবসায়ী, প্রবাসী, ছাত্রনেতা ও দলের নবাগতও। মিথ্যা দলীয় পরিচয় দিয়ে ফরম জমা দেওয়ার অভিযোগও রয়েছে কয়েকজনের বিরুদ্ধে। তা নিয়ে তৃণমূল নেতা-কর্মীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। এ নিয়ে কয়েক দিন ধরে প্রতিক্রিয়ার ঝড় বইছে সামাজিক যোগাযোগমাধ্যমে। আগামী ২৭ এপ্রিল চট্টগ্রাম-৮ আসনের (বোয়ালখালী, চান্দগাঁও, পাঁচলাইশ) উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

 

২৭ মার্চ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিন। এদিকে, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন লাভের আশায় ২৭ নেতা দলীয় ফরম জমা দিয়েছেন। আগামীকাল (২৫ মার্চ) দলের সংসদীয় কমিটির সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওই সভায় দলীয় মনোনয়ন নৌকা প্রতীকের প্রার্থী নির্ধারণ করা হবে বলে জানায় দলীয় সূত্র। তফসিল ঘোষণার পর থেকে সম্ভাব্য প্রার্থী তালিকার শীর্ষে ছিলেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন। কিন্তু দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেননি তিনি। তবে নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ দলীয় ফরম জমা দিয়েছেন। তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। তিনি নাছির উদ্দিনের অনুসারী হিসেবে পরিচিত। দলীয় সূত্র জানায়, ২৭ জনের মধ্যে নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও সাবেক সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি এসএম আবুল কালাম ও প্রয়াত সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের স্ত্রী নগর মহিলা আওয়ামী লীগের সদস্য শিরিন আহমেদকে ঘিরে ব্যাপক আলোচনা চলছে।

 

বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগ শিরিন আহমদের পক্ষে মনোনয়নপত্র জমা দিয়েছেন। বর্ষীয়ান নেতা প্রয়াত মোছলেম উদ্দিনের সহানুভূতি নিয়ে মনোনয়নের স্বপ্ন দেখছেন শিরিন আহমেদ। আবদুচ ছালাম ২০০৮ ও ২০১৪ সালে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছিলেন। পরে আসন ভাগাভাগিতে মহাজোট প্রার্থী বাদলকে ছেড়ে দেওয়া হয়। এসএম আবুল কালাম ১৯৮৬ ও ১৯৯১ সালে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। মোছলেম উদ্দিনের স্ত্রী শিরিন আহমদ ‘৭০-এর দশকে ছাত্রলীগের মাধ্যমে রাজনীতিতে পা রাখেন। তিনি পরবর্তী সময়ে লালখান বাজার ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নগর মহিলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ছিলেন। এই সংসদীয় আসন থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন মহাজোট প্রার্থী জাসদের মইনউদ্দিন খান বাদল। ২০১৯ সালের ৭ নভেম্বর বাদল মারা যান। ২০২০ সালের ১৩ জানুয়ারি উপনির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ সংসদ সদস্য নির্বাচিত হন। গত ৫ ফেব্রুয়ারি মারা যান তিনি।

 

সাবেক সংসদ সদস্য মইনউদ্দিন খান বাদলের মৃত্যুর পর তাঁর স্ত্রী সেলিনা খান আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়েছিলেন। এবারও তিনি আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে দলীয় ফরম জমা দিয়েছেন। তিনি নগরীর ৪নং চান্দগাঁও ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য হিসেবে ফরম জমা দিয়েছেন। বোয়ালখালীর সন্তান প্রবাসী ব্যারিস্টার মনোয়ার হোসেন যুক্তরাজ্য আওয়ামী আইনজীবী পরিষদ ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সদস্য পরিচয় দিয়ে ফরম জমা দিয়েছেন।

 

এক সময়ে তিনি ছাত্র ইউনিয়নের নেতা ছিলেন। স্ট্যান্ডার্ড ব্যাংকের পরিচালক মোহাম্মদ জাহেদুল হক বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিচয়ে ফরম জমা দিয়েছেন। সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়া পূর্ণাঙ্গ কমিটি নেই বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের। বোয়ালখালী তথা চট্টগ্রাম-৮ আসনের সঙ্গে রাজনৈতিক ও সামাজিকভাবে বড় অবদান না থাকলেও সংসদ সদস্য হওয়ার প্রত্যাশায় ফরম জমা দিয়েছেন অনেকেই। এলাকাবাসী চেনেন না এমন প্রার্থীও আওয়ামী লীগের মনোনয়ন ফরম জমা দিয়েছেন। বাঁশখালী ও সাতকানিয়া উপজেলার বাসিন্দারাও এই আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে। এ নিয়ে কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা প্রক্রিয়া ও ক্ষোভ ঝাড়ছেন তৃণমূল নেতাকর্মীরা। আওয়ামী লীগের ত্যাগী-পরীক্ষিত নেতাদের দলীয় মনোনয়ন দাবি তৃণমূলের।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট