চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

‘একাত্তরে বাঙালি গণহত‍্যার স্বীকৃতি না দেয়া জাতিসংঘের চরম ব‍্যর্থতা’

বিজ্ঞপ্তি

২৪ মার্চ, ২০২৩ | ৭:৪৯ অপরাহ্ণ

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতি ও জাতীয় গণহত্যা দিবস পালন উপলক্ষে  শুক্রবার সকালে চট্টগ্রাম জেলা ও মহানগর সেক্টর কমান্ডারস্ ফোরামের উদ‍্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার নগরের দোস্তবিল্ডিং কার্যালয়ে সংগঠনের চট্টগ্রাম মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরীর সভাপতিত্বে ও জেলা সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকীর পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি, প্রবীণ রাজনীতিক,বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম ক্রিয়েটিভ ইউনিভার্সিটির ভিসি বীর মুক্তিযোদ্ধা অধ‍্যাপক জাহিদ হোসেন শরীফ। প্রধান আলোচক ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার।

 

আলোচনায় অংশ নেন সংগঠনের মহানগর সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী, জেলার সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ, ফোরকান উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, বীর মুক্তিযোদ্ধা গৌরী শংকর চৌধুরী, জেলার সাংগঠনিক সম্পাদক আবদুল মালেক খান, নারী বিষয়ক সম্পাদক এডভোকেট সাইফুন নাহার খুশী, জেলা ও নগর নেতৃবৃন্দের মধ‍্যে ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া, ডা. ফজলুল হক সিদ্দিকী, মো. কামাল উদ্দিন, শফিকুর রহমান, ফারজানা মিলা, নবী হোসেন সালাউদ্দিন, শিলা চৌধুরী, কোহিনুর আকতার,  এডভোকেট সৈকত দাশগুপ্ত,  আবদুল খালেক,  রিমন বিন চৌধুরী আরমান প্রমুখ।

 

সভায় বক্তারা বলেন, একাত্তরের ২৫ মার্চ ভয়াল কাল রাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র নিরাপরাধ ও ঘুমন্ত সাধারণ বাঙালির ওপর যেভাবে পৈশাচিক হত্যাযজ্ঞ চালিয়েছিল তা’ পৃথিবীর ইতিহাসে জঘন্যতম ভয়াবহ গণহত্যা। একটি জনগোষ্ঠীর স্বাধীনতা ও স্বাধিকারের দাবিকে চিরতরে মুছে দিতে এবং বাঙালি প্রজন্মকে নিশ্চিহ্ন করে দেয়ার নারকীয় পরিকল্পনা ছিল ‘অপারেশন সার্চ লাইট’। এই ভয়াবহ নৃশংসতম হত্যাযজ্ঞ স্মরণে ২০১৭ সালের ১১ মার্চ বাংলাদেশের জাতীয় সংসদে চতুর্দশ অধিবেশনে ২৫ মার্চকে ‘জাতীয় গণহত্যা দিবস’ ঘোষণা করা হয়। ইতোমধ্যে বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন দিবসটিকে ইতিহাসের ভয়ানক গণহত্যা হিসেবে স্বীকৃতি দিয়েছে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট