চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

লোডশেডিং হবে না আশ্বাস পিডিবির

নিজস্ব প্রতিবেদক

২৩ মার্চ, ২০২৩ | ১২:২২ অপরাহ্ণ

শুধু ইফতার, তারাবির নামাজ বা সাহরিতে নয়- পবিত্র রমজানে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে একগুচ্ছ উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এসব উদ্যোগ যথাযথভাবে বাস্তবায়ন করতে পিডিবির বিতরণ দক্ষিণাঞ্চলে ১৩টি মনিটরিং টিম গঠন করা হয়েছে।

 

পিডিবির বিতরণ দক্ষিণাঞ্চলের প্রধান প্রকৌশলী রেজাউল করিম পূর্বকোণকে জানান, চট্টগ্রামে এখন পিক আওয়ারে বিদ্যুতের চাহিদা ১২০০ মেগাওয়াট। যদিও কয়েকদিন ধরে বৃষ্টির কারণে তা ১০৫০ মেগাওয়াটে নেমে এসেছে। এই মুহূর্তে চট্টগ্রামে কোনো লোডশেডিং নেই। আশা করি, পুরো রমজানে চাহিদা অনুযায়ী আমরা বিদ্যুৎ পাবো। লোডশেডিং হবে না।

 

তিনি বলেন, শুধু ইফতার, তারাবির নামাজ বা সাহ্ধসঢ়;রিতে নয়- পবিত্র রমজানে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ করতে আমরা কাজ করছি। এ জন্য কেন্দ্রীয় কন্ট্রোল রুমে সাতটি এবং সাবস্টেশনে ছয়টি মনিটরিং টিম গঠন করা হয়েছে। তারা ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবেন। এছাড়া বিতরণ দক্ষিণাঞ্চলের অধীন বিভাগগুলো আলাদা আলাদা পরিকল্পনা নিয়েছে। প্রকৌশলী রেজাউল করিম বলেন, মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী রমজানের আগে সব ট্রান্সফরমার আমরা পরীক্ষা করেছি। এই মুহূর্তে ওভারলোডেড ট্রান্সফরমার নেই। কোথাও যান্ত্রিক ত্রুটি দেখা দিলে দ্রুত মেরামতে পর্যাপ্ত ট্রান্সফরমার রাখা হয়েছে। অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে। তারা অভিযান জোরদার করবেন।

 

‘তবে বিদ্যুৎ সাশ্রয়ে গ্রাহকদের সচেতন হতে হবে। ঈদ বাজারে মার্কেট কিংবা দোকানে এসি, অতিরিক্ত আলোকসজ্জা থেকে বিরত থাকতে হবে। পবিত্র রমজান, সংযমের মাস। সবাই বিদ্যুৎ ব্যবহারে কৃচ্ছ সাধন করলে পবিত্র রমজানে চট্টগ্রাম লোডশেডিং থেকে মুক্ত থাকবে।’ যোগ করেন পিডিবি চট্টগ্রাম দক্ষিণাঞ্চলের প্রধান প্রকৌশলী রেজাউল করিম।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট