চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

আমি এই বাংলায় এই চট্টগ্রামে বারবার আসতে চাই : রাজা সেন

বিজ্ঞপ্তি

২২ মার্চ, ২০২৩ | ১:৩৯ অপরাহ্ণ

ভারতের খ্যাতনামা চলচ্চিত্র পরিচালক রাজা সেন বলেছেন, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশেই নয় সারা বিশ্বে মুক্তিকামী নাগরিকদের কাছে অনন্য দৃষ্টান্ত ও প্রেরণার উৎস। একজন বাঙালি হিসেবে এবং এই বাংলাদেশ আমার পূর্ব পুরুষের ভিটে তাই এ দেশ আমার কাছে অনেক গর্বের। চট্টগ্রাম বিপ্লবের তীর্থভূমি। আমি এই বাংলায় এই চট্টগ্রামে বারবার আসতে চাই।

চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউট ও সঙ্গীত ভবনের যৌথ আয়োজনে গত ১৮ ও ১৯ মার্চ লেকচার ওয়ার্কশপ ও ফিল্ম সেশনের মূখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের প্রথমদিন রাজা সেনের পরিচিতি পর্ব ও তাকে নিয়ে নির্মিত একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়। এরপরে অনুষ্ঠিত হয় মিট দ্য ডিরেক্টর পর্ব। এই পর্বে রাজা সেন দর্শকদের সঙ্গে দীর্ঘ আলাপচারিতায় তার সামগ্রিক শিল্পী জীবন তুলে ধরেন। দ্বিতীয় দিন থিয়েটার ইনস্টিটিউটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে রাজা সেন পরিচালিত ‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্য চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। প্রসঙ্গত এই চলচ্চিত্রটি চট্টগ্রামে প্রথম প্রদর্শিত হলো। রাজা সেন জানিয়েছেন, বঙ্গবন্ধুকে নিয়ে প্রামান্য চলচ্চিত্রটি তিনি কারো আর্থিক সহায়তা ছাড়াই নিজস্ব উদ্যোগে নির্মাণ করেছেন একধরনের দায়বোধ থেকে।

সবশেষে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নিয়ে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ফজল হোসেন। একই দিন সন্ধ্যায় চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অভিষেকও অনুষ্ঠিত হয়। এর মধ্যে দিয়ে চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অভিযাত্রা শুরু হল বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি চলচ্চিত্র আন্দোলনের অন্যতম সংগঠক শৈবাল চৌধুরী জানিয়েছেন।

সঙ্গীত ভবনের সভাপতি অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী এবং চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের উপদেষ্টা অধ্যাপক ডা. এ কিউ এম সিরাজুল ইসলামসহ চট্টগ্রামের বিভিন্ন সংগঠন ও বিশিষ্ট নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন সঙ্গীত ভবনের সাধারণ সম্পাদক নূর নবী মিরন ও চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের সভাপতি শৈবাল চৌধূরী।

 

 

পূর্বকোণ/এসি

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট