চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আ. লীগে মিথ্যা দলীয় পরিচয়ে মনোনয়ন ফরম সংগ্রহের অভিযোগ

ভোট চট্টগ্রামে, দৌড়ঝাঁপ ঢাকায়

মুহাম্মদ নাজিম উদ্দিন

২২ মার্চ, ২০২৩ | ১১:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর পর সম্ভাব্য প্রার্থীদের তোড়জোড় লক্ষ্যণীয়। পোস্টার-ব্যানার সাঁটিয়ে প্রার্থিতার জানান দেন অনেকেই। বিএনপি অংশগ্রহণের সম্ভাবনা না থাকায় নিশ্চিত জয়ে আওয়ামী লীগের দলীয় প্রতীক ‘নৌকা’ পেতে মরিয়া হয়ে উঠেন অন্তত দুই ডজন নেতাকর্মী। প্রয়াত দুই সংসদ সদস্যের স্ত্রী, ব্যবসায়ী থেকে শুরু করে ভ্রাতৃপ্রতীম দলের অনেকেই এখন ঢাকায় দৌড়ঝাঁপ শুরু করেছেন। গতকাল মঙ্গলবার পর্যন্ত রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আটজন। ঘোষিত তফসিল মতে, আগামী ২৭ মার্চ মনোনয়নপত্র দাখিলের শেষদিন। তফসিল ঘোষণার পর থেকে মাঠে ব্যাপক তোড়জোড় শুরু হলেও মনোনয়নপত্র সংগ্রহে ভাটার টান দেখা যায়। অপরদিকে আওয়ামী লীগের দলীয় ফরম সংগ্রহে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যায়। অনেকেই ‘মিথ্যা’ তথ্য দিয়েও দলীয় মনোনয়ন ফরম কেনার অভিযোগ উঠেছে।

 

রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্র জানায়, গতকাল মঙ্গলবার পর্যন্ত আটজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তারা হলেন, মীর মোহাম্মদ রমজান আলী, আহমেদ ফয়সাল চৌধুরী, খাদেমুল ইসলাম চৌধুরী, প্রয়াত সংসদ সদস্য মোছলেম উদ্দিনের স্ত্রী শিরিন আহমেদ, ব্যবসায়ী সুকুমার চৌধুরী, প্রয়াত এমপি মঈনউদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা খান, সাবেক সংসদ সদস্য এমএম আবুল কালাম আজাদ, আবদুল কাদের সুজন। আটজনের মধ্যে পাঁচজন আওয়ামী লীগ দলীয়, দুইজন স্বতন্ত্র পরিচয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। বিএনএফ সভাপতি আবুল কালাম ঢাকার গুলশান আসনের সাবেক সংসদ সদস্য।

 

এদিকে, আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা পেতে ২৫ জন নেতা আওয়ামী লীগের দলীয় ফরম কিনেছেন। এছাড়াও নগর ও বোয়ালখালী আওয়ামী লীগের পদবীধারী ছাড়াও সাবেক কাউন্সিলর রয়েছেন। আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে ঘনিষ্ট সম্পর্ক না থাকা একাধিক ব্যবসায়ী, প্রবাসীও এখন নৌকা পেতে মরিয়া হয়ে উঠেছেন। এমনকি বাঁশখালী, সাতকানিয়াসহ অন্য এলাকার বাসিন্দারাও এই আসন থেকে নির্বাচন করতে মরিয়া হয়ে উঠেছেন।

 

তবে একাধিক নেতা জেলা ও বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের পদবী ব্যবহার করে দলীয় ফরম সংগ্রহ করেছেন। এ নিয়ে দলের মধ্যে তীব্র অসন্তোষ ও ক্ষোভ বিরাজ করছে। দলীয় মিথ্যা তথ্য দিয়ে ফরম কিনেছেন বলে অভিযোগ করেছেন দলীয় নেতারা।

 

বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি নূরুল আমিন চৌধুরী গতকাল পূর্বকোণকে বলেন, ‘উপজেলা সম্মেলনের পর কাউন্সিলদের ঐকমত্যের ভিত্তিতে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়। এখনো পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি।’ উপজেলা আওয়ামী লীগের পরিচয় ব্যবহার করে দলীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘পূর্ণাঙ্গ কমিটি গঠনে আমাদের জন্য সুবিধা হয়েছে। দলের শৃঙ্খলা নষ্ট করে ফরম নেওয়া হয়েছে। কমিটি গঠনের সময় তাদের বিষয়ে খেয়াল রাখা হবে।’

 

দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন শেষে সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়। সভাপতি মোছলেম উদ্দিনের মৃত্যুর পর মোতাহেরুল ইসলামকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। কিন্তু এখনো পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। তারপরও একাধিক নেতা জেলা আওয়ামী লীগের পদবী ব্যবহার করে দলীয় ফরম সংগ্রহ করেছেন।

 

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন মহাজোট প্রার্থী জাসদের মঈনউদ্দিন খান বাদল। নৌকা প্রতীক নিয়ে জয় লাভ করেছিলেন তিনি। ২০১৯ সালের ৭ নভেম্বর মারা যান বাদল। ২০২০ সালের ১৩ জানুয়ারি অনুষ্ঠিত উপনির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি বর্ষীয়ান রাজনীতিবিদ মোছলেম উদ্দিন আহমদ সংসদ সদস্য নির্বাচিত হন। গত ৫ ফেব্রুয়ারি মারা যান তিনি। মোছলেম উদ্দিনের মৃত্যুর পর দ্বিতীয়বারের মতো উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল মতে, আগামী ২৭ এপ্রিল ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ২৭ মার্চ মনোনয়নপত্র দাখিলের শেষদিন।

 

এদিকে, এই সরকারের অধীনে নির্বাচনে কোনো নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছে বিএনপি। ২০১৮ ও ২০২০ এর উপনির্বাচনে এই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান। গতকাল তিনি বলেন, ‘সরকার নির্বাচনকে নির্বাসনে পাঠিয়েছে। সাম্প্রতিকসময়ে অনুষ্ঠিত উপজেলা উপনির্বাচনে যে চিত্র দেখা গেছে, তা নিয়ে আওয়ামী লীগের ক্ষমা চাওয়া উচিত। প্রহসনের নির্বাচনের কোন দল বা ব্যক্তি অংশগ্রহণ করবে না। এমনকি ভোটারদেরও অংশগ্রহণ থাকছে না।’

 

বোয়ালখালী পৌরসভা, আট ইউনিয়ন ও নগরীর পাঁচটি ওয়ার্ড নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ সংসদীয় আসন। ভোটার সংখ্যা ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এরমধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন। মহিলা ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন। ভোটকেন্দ্র ১৯০টি, ভোটকক্ষ ১৪১৪টি।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট