চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জলাবদ্ধতার শঙ্কা নগরীর ৬৪ পয়েন্টে

ইমরান বিন ছবুর

১৯ মার্চ, ২০২৩ | ২:২৬ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকার ৬৪ পয়েন্টে চট্টগ্রাম ওয়াসা ও কর্ণফুলী গ্যাস লাইনের কারণে আসন্ন বর্ষায় জলাবদ্ধতা সৃষ্টি হতে পারে। এই ৬৪টি পয়েন্টের কালভার্ট ও ব্রিজের নিচে ওয়াসা ও গ্যাসের ১০৩টি পাইপ লাইন রয়েছে। এই পাইপ লাইনগুলোর সাথে ময়লা-আবর্জনা আটকে ব্রিজ ও কালভার্টসমূহ বন্ধ রয়েছে। তাই জলাবদ্ধতার ভোগান্তি থেকে রক্ষা পেতে আগামী বর্ষার আগেই এই ৬৪টি পয়েন্টের ১০৩ টি পাইপ লাইন সরাতে হবে।
অন্যথায়, এসব পাইপ লাইনের কারণে নগরীর বিভিন্ন এলাকার ৬৪টি পয়েন্টে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার শঙ্কা করছেন চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসন প্রকল্প সংশ্লিষ্টরা। ৬৪ পয়েন্টের কালভার্ট ও ব্রিজের নিচে থাকা এসব পাইপ লাইন আসন্ন বর্ষার আগেই সরাতে চট্টগ্রাম ওয়াসা ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির কর্তৃপক্ষকে সম্প্রতি চিঠি দিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড প্রকল্প পরিচালক লে. কর্নেল মো. শাহ্ আলী।
চিঠিতে উল্লেখ করা হয়, জলাবদ্ধতা সমস্যা নিরসনের জন্য প্রকল্প এলাকার অন্তর্ভুক্ত কালভার্ট ও ব্রিজ দিয়ে পানির প্রবাহ চলমান রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু প্রকল্পের আওতাভুক্ত এলাকার ব্রিজ বা কালভার্টের পরিস্থিতি সরেজমিন পরিদর্শনে দেখা যায়, অধিকাংশ কালভার্ট ও ব্রিজের অভ্যন্তরে গ্যাস, পানি, বিদ্যুৎ ও অন্যান্য সেবামূলক সার্ভিসের পাইপ লাইন থাকায় ময়লা আটকে ব্রিজ ও কালভার্টসমূহ বন্ধ রয়েছে। মোট ৬২টি ব্রিজ ও কালভার্টের অবস্থা পরিদর্শনে দেখা যায়, ৪৪টি ব্রিজ ও কালভার্টের অভ্যন্তরে গ্যাসের পাইপ লাইন এবং ৫৯টি ব্রিজ ও কালভার্টের অভ্যন্তরে ওয়াসার পাইপ লাইন থাকায় পানি প্রবাহ চরমভাবে বিঘ্নিত হচ্ছে। বর্ষা মৌসুমের পূর্বে এসব ব্রিজ ও কালভার্টসমূহের অভ্যন্তরীণ পাইপ লাইন অপসারণ করা না হলে বর্ষা মৌসুমে পানি প্রবাহ বাধাগ্রস্ত হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হবে। তাই নিজস্ব ব্যবস্থাপনায় এসব পাইপ লাইন অপসারণের জন্য অনুরোধ করা হলো।
জানতে চাইলে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের পরিচালক বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড এর লে. কর্নেল মো. শাহ্ আলী বলেন, চট্টগ্রাম শহরে বিভিন্ন এলাকার মোট ৬৪টি পয়েন্ট আমরা চিহ্নিত করেছি। এসব পয়েন্টের কালভার্ট ও ব্রিজের নিচে চট্টগ্রাম ওয়াসা ও কর্ণফুলী গ্যাসের ১০৩টি পাইপ লাইন রয়েছে। এসব পাইপ লাইনে ময়লা-আবর্জনা আটকে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। আগামী বর্ষার আগেই এসব পাইপ লাইন সরানো না হলে এই ৬৪টি পয়েন্টে জলাবদ্ধতা সৃষ্টি হবে। তাই এসব পাইপ লাইন সরানোর জন্য গত ২৮ ফেব্রুয়ারি ওয়াসাকে এবং ১ মার্চ কর্ণফুলী গ্যাস কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি।
তিনি আরো বলেন, চিঠির প্রেক্ষিতে চট্টগ্রাম ওয়াসা আমাদের সাহায্য নিয়ে তাদের পাইপলাইন সরানোর জন্য কাজ শুরু করার কথা জানিয়েছে। তবে কর্ণফুলী গ্যাস কর্তৃপক্ষ এখনো চিঠির উত্তর দেয়নি এবং এমন কি কোন কাজ করার পরিকল্পনার কথাও আমাদের জানায়নি।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট