চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সীমা গ্রুপের পরিচালককে হেনস্থা: বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুলের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

১৬ মার্চ, ২০২৩ | ৬:৩৭ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় গ্রেপ্তার কারখানার পরিচালক পারভেজ উদ্দিন সান্টুকে কোমরে রশি বেঁধে আদালতে নিয়ে যায় শিল্প পুলিশ। এমন ঘটনায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম অত্যন্ত দুঃখ ও তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। এ ধরনের আইন বর্হিভূত ও গর্হিত কাজে যারা জড়িত তাদের দ্রুত আইনের আওতায় এনে যথাযথ শাস্তির ব্যবস্থা করার জোর দাবি জানান তিনি।

বৃহস্পতিবার (১৬ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি একথা বলেন।

বিবৃতিতে বিজিএমইএ প্রথম সহ-সভাপতি বলেন, সীমা অক্সিজেন প্ল্যান্টে অগ্নিকাণ্ডের ঘটনাটি নিছক অনাকাঙ্ক্ষিত একটি দুর্ঘটনা। এ ঘটনায় উক্ত অক্সিজেন প্ল্যান্ট ভস্মিভূত হওয়াসহ জানমালের প্রাণহানি ও ব্যাপক ক্ষয়ক্ষতিতে আমি দুঃখ প্রকাশ করছি এবং সংশ্লিষ্টদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

সৈয়দ নজরুল ইসলাম বলেন, উদ্যোক্তাগণ শিল্পপ্রতিষ্ঠান স্থাপনপূর্বক তা পরিচালনার জন্য বিভিন্নস্তরে চাহিদা মোতাবেক প্রয়োজনীয় জনবল নিয়োজিত রাখেন। এক্ষেত্রে উক্ত প্ল্যান্টেও অগ্নি নিরাপত্তা সংশ্লিষ্ট কাজে নির্ধারিত কর্মকর্তা নিয়োজিত ছিল। অগ্নি দুর্ঘটনা পরবর্তীতে যথাযথ তদন্তপূর্বক জড়িতদের চি‎হ্নিত না করেই একজন শিল্পোদ্যোক্তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে একতরফাভাবে অপমানজনকভাবে কোমরে রশি বেঁধে আদালতে উপস্থাপন করায় শিল্পমালিক মহলে ভীষণ ক্ষোভের সৃষ্টি হয়েছে। এতে বিভিন্ন শ্রেণির শিল্প উদ্যোক্তাগণ চরম হতাশা ব্যক্ত করেছেন। এছাড়া এ ধরনের কমকাণ্ড সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে ব্যবসায়ী সমাজকে ক্ষেপিয়ে তোলার পাঁয়তারা বা সাবোটাজ কিনা তা খতিয়ে দেখা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে বর্তমান অর্থনৈতিক মন্দাবস্থায় শিল্প মালিকগণ মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক সহযোগীতায় নতুন কর্মসংস্থান সৃষ্টি ও ব্যাপক শিল্পায়নে প্রাণান্তকর প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এ ধরণের ন্যাক্কারজনক ঘটনার ফলে ব্যবসা-বাণিজ্যসহ শিল্প প্রসারে উদ্যোক্তাগণ আগ্রহ হারিয়ে ফেলবে; যা বর্তমান অর্থনৈতিক মন্দাবস্থায় দেশের শিল্পায়নে নেতিবাচক প্রভাব ফেলবে বলে তিনি আশঙ্কা ব্যক্ত করেন।

তিনি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে শিল্প উদ্যোক্তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা বিবেচনায় তাদের যথাযথ মূল্যায়ন ও সম্মান নিশ্চিতকরণসহ ভবিষ্যতে এ ধরনের ন্যাক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

 

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট