চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মার্কেটকেন্দ্রেক যাজট নিয়ে সিএমপির বৈঠক আজ

মার্কেটে পার্কিং না থাকলে বিকল্প ব্যবস্থা করতে হবে

নাজিম মুহাম্মদ

১৬ মার্চ, ২০২৩ | ১২:১১ অপরাহ্ণ

নগরীর অধিকাংশ বিপণী বিতানে পার্কিং ব্যবস্থা নেই। নিয়ম অনুযায়ী ভবন নির্মাণের সময় পার্কিংয়ের স্থান রাখার কথা বলা হলেও বাস্তব চিত্র তার উল্টো। এমনিতেই মার্কেটকেন্দ্রিক যানজট লেগে থাকে। রমজান মাসে এ যানজটের মাত্রা ভয়াবহ আকার ধারণ করে।

 

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৩ মার্চ থেকে শুরু হবে পবিত্র মাহে রমজান। এ অবস্থায় মার্কেটকেন্দ্রিক যানজট এড়াতে ব্যবসায়ীদের নিয়ে আজ (বৃহস্পতিবার) বৈঠকে বসবেন নগর পুলিশের ট্রাফিক বিভাগ। বৈঠকে মার্কেটকেন্দ্রিক যানজট এড়াতে বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান নগর ট্রাফিকের উত্তর জোনের উপ-কমিশনার জয়নুল আবেদীন। তিনি বলেন, রমজানে বিপণী বিতানগুলোতে স্বাভাবিক সময়ের চেয়ে কেনাকেটা করতে মানুষের সমাগম বেশি হয়। মার্কেটকেন্দ্রিক যানজট এড়িয়ে সঠিক সময়ে মানুষের গন্তব্যে পৌঁছানো নিশ্চিত করতে চেষ্টা করবে ট্রাফিক বিভাগ। ব্যবসায়ী নেতাদের নিয়ে আজ বৈঠকের আয়োজন করা হয়েছে। মার্কেটের সামনে যানজট নিরসনে ব্যবসায়ীদের সাথে বিস্তারিত আলোচনা করা হবে। নেয়া হবে বেশ কিছু সিদ্ধান্ত।

 

যেমন- যেসব মার্কেটে পার্কিংয়ের স্থান রয়েছে তা উন্মুক্ত রাখতে হবে। পার্কিং না থাকলে সংশ্লিষ্ট মার্কেট কর্তৃপক্ষকে বিকল্প পার্কিংয়ের স্থান নির্ধারণ করতে হবে। কোনমতেই সড়কের পাশে গাড়ি পার্কিং করতে দেয়া হবে না। পার্কিংয়ে কয়টি গাড়ি রাখার স্থান রয়েছে তা লিখে সংশ্লিষ্ট মার্কেটের সামনে ডিসপ্লেতে রাখতে হবে। যাতে মার্কেটে আগতরা পার্কিংয়ের স্থান সম্পর্কে অবহিত হতে পারে। ফুটপাতে কোনভাবেই ইফতারি বিক্রি করতে দেয়া হবে না। জরুরি না হলে সড়কে খোঁড়াখুঁড়ি না করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে চিঠি দিয়ে অনুরোধ জানানো হবে। এছাড়াও আরো বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হবে।

 

গরীব উল্লাহ শাহ মাজার এলাকায় বাস নয় : নগরীর গরীব উল্লাহশাহ মাজার এলাকায় সড়কের দুই পাশে গড়ে উঠেছে দূরপাল্লার একাধিক বাস কাউন্টার। ব্যাঙের ছাতার মতো বাস কাউন্টার গড়ে উঠলেও সংশ্লিষ্ট গাড়ি মালিকদের পার্কিংয়ের কোন স্থান নেই। সড়কে বাস পার্কিং করে যাত্রী ওঠানামা করা হয়। এতে নগরীর প্রবেশমুখে যানজট লেগে থাকে। তবে আগামী ২০ মার্চের পর থেকে গরীব উল্লাহ শাহ মাজার এলাকায় রাত নয়টার আগে দূরপাল্লার কোন বাস প্রবেশ করতে পারবে না। বিষয়টি নিয়ে বাস মালিক ও কাউন্টার প্রতিনিধিদের সঙ্গে  ইতিমধ্যে নগর পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় বৈঠকও করেছেন।

 

ট্রাফিক উত্তর জোনের উপ-কমিশনার (ডিসি) জয়নুল আবেদীন জানান, দামপাড়া ভিত্তিক দূরপাল্লার বাস মালিক ও কাউন্টার প্রতিনিধিদের সাথে বিষয়টি নিয়ে গত ৫ মার্চ বৈঠক হয়েছে। বৈঠকে সবার সম্মতিক্রমে সিদ্ধান্ত হয়েছে ২০ মার্চের পর থেকে গরীব উল্লাহ শাহ মাজার ও দামপাড়া এলাকায় রাত নয়টার আগে দূরপাল্লার বাস প্রবেশ করতে পারবে না। দিনের বেলায় মিনিবাসে তাদের যাত্রী নিয়ে যেতে হবে অলংকার মোড় কিংবা একে খাঁনে সংশ্লিষ্ট বাস কাউন্টারে। তবে যেসব বাসের নিজস্ব পার্কিং ব্যবস্থা রয়েছে তারা পার্কিয়ের ভেতরে যাত্রী ওঠানামা করতে পারবেন। গরীব উল্লাহ শাহ হাউজিং সোসাইটির সামনের সড়কের মাঝখানে সড়ক বিভাজন আইল্যান্ড দেয়া হবে। ওই সড়কে কোনভাবেই বাস থামানো যাবে না বলে জানান ডিসি জয়নুল।  এছাড়া কক্সবাজার ও বান্দরবান থেকে ঢাকাগামী বাসগুলোকে বায়েজিদ লিংক রোড ব্যবহার করতে হবে। রাঙামাটি, খাগড়াছড়ি থেকে ঢাকাগামী বাসগুলোক অক্সিজেন মোড় হয়ে যাতায়াত করতে হবে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট