চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রমজানে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ঠেকাতে জেলা প্রশাসনের অভিযান

নিজস্ব প্রতিবেদক

১৫ মার্চ, ২০২৩ | ৯:৪০ অপরাহ্ণ

নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর বাজার মূল্য স্থিতিশীল রাখতে চট্টগ্রাম মহানগরের রিয়াজউদ্দিন বাজারে মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করেছে জেলা প্রশাসন।  বুধবার (১৫ মার্চ) সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানের নেতৃত্বে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক এবং সহকারী কমিশনার প্রতীক দত্ত রিয়াজুদ্দিন বাজারে এই অভিযান পরিচালনা করেন।

 

অন্যদিকে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা কাজীর দেউড়ি বাজারে অভিযান পরিচালনা করেন। এই সময় চালের দোকান, মুদির দোকান  এবং সবজির বাজারে জিনিস পত্র ক্রয় ও বিক্রয় মূল্যে ব্যাপক অসঙ্গতি লক্ষ্য করা যায়। বেশিরভাগ দোকানদারই ক্রয় রশিদ দেখাইতে পারেননি।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, কিছু অসাধু ব্যবসায়ী রমজান মাস এলেই দ্রব্য মূল্যের উর্ধ্বগতি ঘটানোর চেষ্টা করে। যার ফলে আমরা আগে থেকেই অভিযান শুরু করেছি। যারাই কারসাজি করবে বিধি মোতাবেক তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানা বলেন, অভিযানকালে মূল্য তালিকা প্রদর্শন না করায় একটি ফলের দোকানকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া সকল দোকানের ডিজিটাল বাটখারা বিএসটিআই প্রতিনিধির মাধ্যমে পরীক্ষা করা হয়। ক্রয়-বিক্রয় মূল্যের রশিদ যাচাই, বিভিন্ন প্যাকেটজাত পন্যের মেয়াদ যাচাই, চিনি, খেজুর, ছোলা ও তেলসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য যাচাই করা হয়। এ সময় সানমারের একটি দোকানকে ৫ হাজার টাকা জরিমানা করে অন্যান্য রেস্টুরেন্টগুলোকে সতর্ক করা হয়।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, মানুষের কষ্ট লাগবে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট