চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সীমা অক্সিজেনে বিস্ফোরণ : দুর্ঘটনা এড়াতে ৯ সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দাখিল

নিজস্ব প্রতিবেদক

১৪ মার্চ, ২০২৩ | ৭:৩৪ অপরাহ্ণ

দুর্ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ ৯ সুপারিশসহ প্রতিবেদন দাখিল করেছে তদন্ত কমিটি। গতকাল সোমবার রাতে চট্টগ্রাম জেলা প্রশাসকের (ডিসি) কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে।

 

বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত কমিটির প্রধান চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) রাকিব হাসান বলেন, তদন্তে সঠিক তথ্য ও কারণগুলো তুলে ধরার চেষ্টা করেছি। ভবিষ্যতে এমন দুর্ঘটনা এড়াতে ৯টি গুরুত্বপূর্ণ সুপারিশ করা হয়েছে। তা ছাড়া এরই মধ্যে একাধিকবার সরেজমিন তদন্ত করেছি। বিভিন্ন তথ্য-উপাত্তও সংগ্রহ করছি। তবে তদন্তে প্রাথমিকভাবে কারখানায় কিছুটা অনিয়ম আগেই পাওয়া গিয়েছিল।

 

জানা গেছে, চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সীমা অক্সিজেন প্ল্যান্টে বয়লার বিস্ফোরণের ঘটনায় তদন্তকাজ শেষ করে গতকাল সোমবার জেলা প্রশাসককে জমা দেন কমিটির সদস্যরা। এ তদন্ত কমিটি সঠিক ‘কারণ’ বের করে আনতে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের স্বার্থে বিস্তারিত উপস্থাপনের জন্য আরও দুই কর্ম দিবস সময়ও নিয়েছিলেন।

 

গত ৪ মার্চ সীতাকুণ্ডের কদমরসুল এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে সাতজন নিহত হন। আহত হন ৩০ জন। বিস্ফোরণে প্ল্যান্টের আশপাশের ১ কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। ঘটনার দিনই আট সদস্যের তদন্ত কমিটি গঠন করেন জেলা প্রশাসক। পর দিন ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাকিব হাসানসহ কমিটির সদস্যরা।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট