চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

স্মার্ট আইডিয়া দিয়েই পাওয়া যাবে ৫ লক্ষ টাকা পুরস্কার : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক

১২ মার্চ, ২০২৩ | ৭:২৭ অপরাহ্ণ

চট্টগ্রাম জেলাকে বাংলাদেশের প্রথম স্মার্ট জেলা হিসেবে গড়ে তোলার জন্য ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে  চট্টগ্রাম জেলা প্রশাসন। রবিবার (১২ মার্চ)  চট্টগ্রাম সার্কিট হাউজে ‘স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণ’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।

স্মার্ট শিক্ষা এবং স্মার্ট কৃষি বিষয়ক এ কর্মশালায় অংশগ্রহণ করেন চট্টগ্রামের সকল উপজেলা নির্বাহী অফিসার, স্বনামধন্য স্কুল এবং কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষবৃন্দ, কয়েকজন কৃষক ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ।

উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)  মো: আব্দুল মালেক, সিনিয়র সহকারী কমিশনার মিল্টন রায়, সহকারী কমিশনার প্রতীক দত্ত ও সৈয়দ ইশরাক। 

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘আমরা ছাত্র, শিক্ষক, শ্রমিক, সরকারি চাকরীজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে এ ধরনের কর্মশালা করব। তাদের মধ্য থেকেই স্মার্ট চট্টগ্রাম গড়ার বিভিন্ন আইডিয়া উঠে আসবে। আমরা এর আগেও একটি কর্মশালা করেছি। আজকে দ্বিতীয় কর্মশালা। আমরা চট্টগ্রামের যেকোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে স্মার্ট আইডিয়া বা প্রস্তাব সংগ্রহ করব।

তিনি বলেন, সকল উপজেলায় এসকল প্রস্তাব পাঠানো যাবে। প্রত্যেক উপজেলায় ৩ জন করে এবং মহানগর এলাকায় ৫ জন বিজয়ী নির্বাচন করা হবে। প্রথম পুরস্কার ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ২০ হাজার টাকা করে প্রত্যেক উপজেলায় ১ লক্ষ টাকা দেয়া হবে। সকল উপজেলা থেকে প্রাপ্ত প্রস্তাবসমূহ এবং মহানগরের ৫টি মোট ৫০ টি আইডিয়া নিয়ে আমরা একটি ফেস্টিভ্যাল বা শোকেজিং এর ব্যবস্থা করব। সেখান থেকে সেরা ৩টি আইডিয়াকে আমরা নির্বাচন করব।

বিজয়ী হিসেবে প্রথম পুরস্কার দেয়া হবে ৫ লক্ষ টাকা। দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার হিসেবে থাকবে যথাক্রমে ৩ ও ২ লক্ষ টাকা। শোকেজিং এর পর আমরা সেরা আইডিয়াগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করব এবং পর্যায়ক্রমে সেগুলো বাস্তবায়ন করব। কর্মশালায় ৬টি গ্রুপ থেকে ৬টি স্মার্ট আইডিয়া উপস্থাপন করা হয়।

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট