চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

পাহাড়ি এলাকায় বৃষ্টির পানি ধরে কৃষি ও শিল্পায়ন দু’টিই সম্ভব

নিজস্ব প্রতিবেদক

১২ মার্চ, ২০২৩ | ১১:৫৪ পূর্বাহ্ণ

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেছেন, মিরসরাই ও সীতাকুণ্ড এলাকায় পানি সংকট নিরসনে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড প্রকল্প বাস্তবায়নে যে উদ্যোগ নিচ্ছে তা প্রশংসার যোগ্য। সংকট নিরসনে যে প্রকল্প নেওয়া হবে তাতে আমি সহযোগিতা দিয়ে যাব। তিনি গতকাল শনিবার সকালে নগরীর পেনিনসুলা হোটেলে ‘চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার কুমিরা ছড়া এবং মিরসরাই উপজেলার খৈয়া ও গোভানিয়া ছড়ায় বৃষ্টির পানি সংরক্ষণ ও ব্যবহারে পরিবেশবান্ধব জলাধার নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা’ এর কারিগরি এবং পরিবেশগত ও সামাজিক প্রভাব বিষয়ক এক মতবিনিময় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, চট্টগ্রামের দক্ষিণ-পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী শিবেন্দু খাস্তগীরের সভাপতিত্বে মতবিনিময়ে গেস্ট অব অনার ছিলেন দিদারুল আলম এমপি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, ঢাকার অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা, নকশা ও গবেষণা) মুহাম্মদ আমিরুল হক ভূঞা, চট্টগ্রামের অতিরিক্তি বিভাগীয় কমিশনার ড. প্রকাশ কান্তি চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের প্রাক্তন পরিচালক ফজলুর রশীদ।

 

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন সিইজিআইএস’র প্রিন্সিপাল স্পেশালিস্ট কাজী কামরুল হাসান ও আইডব্লিউএমএ’র প্রতিনিধি তরুণ কান্তি মজুমদার। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ডাইরেক্টরেট অব প্ল্যানিং-১ ড. শ্যামল চন্দ্র দাশ।

 

কর্মশালায় দিদারুল আলম এমপি বলেন, সীতাকুণ্ড ও মিরসরাইয়ের পাহাড়ি এলাকায় বাঁধ দিয়ে বৃষ্টির পানি ধরে কৃষি ও শিল্পায়ন দুইটিই রক্ষা করা সম্ভব হবে। পানি উন্নয়ন বোর্ড এ নিয়ে ফয়’সলেক থেকে করেরহাট পর্যন্ত একটি প্রকল্প বাস্তবায়ন করলে একদিকে চাষাবাদ রক্ষা পাবে, অপরদিকে শিল্পায়নে উপকৃত হবে।

 

মতবিনিময় সভায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন, জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল, বাঁশবাড়িয়া ইউপি চেয়ারম্যান শওকত আলী, কুমিরা ইউপি চেয়ারম্যান মোরশেদ হোসেন চৌধুরী, খৈয়াছড়া ইউপি চেয়ারম্যান মাহফুজুল হক, দুর্গাপুর ইউপি চেয়ারম্যান এস এম সুফিয়ান, সীতাকু- উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ হাবিব উল্লাহ প্রমুখ।

 

কর্মশালায় অন্যান্য বক্তারা বলেন, পূর্ব দিকে পাহাড় এবং পশ্চিম দিকে সমুদ্র পরিবেষ্টিত মিরসরাই ও সীতাকু- উপজেলায় পাহাড়ি এলাকা হতে সৃষ্ট অসংখ্য ছোট-বড় ছড়া পূর্ব-পশ্চিমে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়। বৃষ্টিপ্রবণ এ অঞ্চলে বর্ষা মৌসুমে পানির প্রাপ্যতা বেশ ভাল হলেও শুষ্ক মৌসুমে পানির সংকট চরম আকার ধারণ করে। বন্দর নগরী চট্টগ্রামের সন্নিকটবর্তী এ অঞ্চলটিতে দ্রুত শিল্পায়ন ঘটছে। ফলে পানির সংকট দিনে দিনে তীব্রতর হচ্ছে। স্থানীয় জনগণ ছোট ছোট পাহাড়ি ছড়াসমূহে মাটির বাঁধ দিয়ে পানির চাহিদা পূরণ করার চেষ্টা করছে। অথচ বৃষ্টির পানি সংরক্ষণ এবং বাঁধ নির্মাণসহ প্রয়োজনীয় জলাধার স্থাপন করা হলে সংরক্ষিত পানি কৃষি, গৃহস্থালি এবং শিল্প কারখানাসহ বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করা সম্ভব হবে।

পূর্বকোণ/একে

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট