চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে প্রথমবারের মত শুরু হচ্ছে কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব

নিজস্ব প্রতিবেদক

১০ মার্চ, ২০২৩ | ১২:০৬ পূর্বাহ্ণ

শিল্প সংস্কৃতির সব মাধ্যমকে একত্রিত করে চট্টগ্রামে প্রথমবারের মত শুরু হচ্ছে ছয় দিনব্যাপী কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব। অনুষ্ঠিত এ উৎসবে শতাধিক সংগঠনের সহস্রাধিক শিল্পী অংশগ্রহণ করছেন।

বুধবার ৮ই মার্চ বিকেলে প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেন কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব উদযাপন পর্ষদের নেত্ববৃন্দ। কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব উদযাপন পর্ষদের সদস্য সচিব আবৃত্তিশিল্পী মুজাহিদুল ইসলামের সঞ্চলনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উদযাপন পর্ষদের আহ্বায়ক নাট্যজন সাইফুল আলম বাবু। বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেক্লাবের সিনিয়র সহ সভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, জেলা সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা মোসলেম উদ্দিন শিকদার।

আয়োজকরা জানান, আজ থেকে ছয় দিনব্যাপী জেলা শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য এ আয়োজন অনুষ্ঠিত হবে। বিকালে ‘কর্ণফুলী সাংস্কৃতিক উৎসব’ এর উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন। উদ্বোধনী সভায় বিশেষ অতিথি থাকবেন পেশাজীবী সমন্বয় পরিষদের সভাপতি একিউএম সিরাজুল ইসলাম এবং চসিক প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন।

৬ দিনব্যাপী আয়োজিত এ উৎসবের প্রতিদিনের আয়োজন শুরু হবে বিকেল সাড়ে ৪টা থেকে জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে। অনুষ্ঠানে থাকছে একক ও দলীয় সংগীত, একক ও দলীয় আবৃত্তি, দলীয় নৃত্য, মুকাভিনয় ও যাত্রাপালা। সন্ধ্যা ৬ টা থেকে শিল্পকলার আর্ট গ্যালারী মিলনায়তনে থকেছে নাটক থেকে পাঠ, শ্রুতিনাটক, কবিতা পাঠ, ছড়াপাঠ, প্রীতি বিতর্ক, পাপেট শো, নৃত্যালেখ্য ও গীতিআলেখ্য।

সন্ধ্যা ৭টায় শিল্পকলার মূল মিলনায়তনে প্রদর্শীত হবে নাটক। প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত আর্ট গ্যালারী ভবনের দ্বিতীয় তলায় থাকছে দেশের নন্দিত চারুশিল্পীদের অংশগ্রহণে চারুকলা প্রদর্শনী ও তৃতীয় তলায় থাকছে চট্টগ্রাম ফটোগ্রাফি সোসাইটির সহযোগিতায় আলোকচিত্র প্রদর্শনী এবং শিল্পকলা প্রঙ্গনজুড়ে থাকছে বইমেলা। এতে অংশ নিচ্ছে চট্টগ্রাম প্রেসক্লাব, কালধারা, বলাকা, শৈলী, খড়িমাটি ও তৃতীয় চোখ।

এসময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, উদযাপন পর্ষদের সদস্য কাজল সেন, ফারুক তাহের, তাসাদ্দুক হোসেন দুলু, আলী প্রয়াস, সৃজনশীল প্রকাশনা পরিষেদের সভাপতি শাহ আলম নিপু, ছড়াকার সংসদের সাধারণ সম্পাদক আ ফ ম মোদাচ্ছের আলী প্রমুখ।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট