চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘ছাদ কৃষি পরিবেশগত উন্নয়নে ভূমিকা রাখবে’

বিজ্ঞপ্তি

৩ মার্চ, ২০২৩ | ৪:০১ অপরাহ্ণ

সামাজিক যোগাযোগ মাধ্যমে নান্দনিক, সৃষ্টিশীল ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সবুজের সমারোহের এক দুর্দান্ত প্ল্যাটফর্ম অপরাজিতার পঞ্চম বর্ষপূর্তি ও ছয় বছরে পদার্পণ উপলক্ষে দিনব্যাপী এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়ি ভিআইপি টাওয়ারের ব্যাংকুইট হলে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান।

অপরাজিতা গ্রুপ এডমিন কলি নাহারের সভাপতিত্বে ও ইঞ্জিনিয়ার যারিন তাসনীম ওশিনের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ড কাউন্সিলর পুলক খাস্তগীর, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ’র সিনিয়র লেকচারার মোহাম্মদ আব্দুল বাতেন ও বাগমনিরাম বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সৈয়দা রাকেমা হোসেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ছাদবাগান শুধু শখ থেকে নয়, পরিবেশের প্রয়োজনে বাগান করতে হবে। বিশেষ করে শহরের জন্য।এতে একদিকে যেমন পরিবেশ নির্মল থাকবে, অন্যদিকে পারিবারিক ফুল, ফল ও শাকসবজির চাহিদা মিটিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখারও সুযোগ রয়েছে। শুধু তাই নয়, ছাদ কৃষি পরিবেশগত উন্নয়নেও ভূমিকা রাখবে।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক বলেন, আপরাজিতা শুধু পাঁচ বছর নয়, শতবছর পার করুক নগর কৃষির উন্নয়নে।

অপরাজিতা’র গ্রুপ এডমিন কলি নাহার বলেন, চট্টগ্রামে অপরিকল্পিতভাবে অল্পসংখ্যক ছাদবাগান করা হলেও তা ব্যাপকতা লাভ করতে পারেনি। এজন্য আমাদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।ছাদে বাগান করে শহরে গাছপালা বর্ধনের মাধ্যমে জীবের জন্য নিরাপদ পরিবেশ বজায় রাখা সম্ভব।

ফেসবুক ‘মেটা’ কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত বাংলাদেশের একমাত্র ফেসবুক বাগান গ্রুপ ‘অপরাজিতার একটিভ মেম্বারদের সম্মাননা, শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা বিনিময়,স্মরণিকার মোড়ক উন্মোচন, স্মৃতিচারণমূলক আড্ডা ও বরেণ্য শিল্পীদের পরিবেশনায় নানা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অপরাজিতার উপদেষ্টামণ্ডলীর সদস্য তাইফুর রহমান জাহাঙ্গীর, ফেরদৌস আরা তাহের, ইঞ্জিনিয়ার মানস চৌধুরী, সুভাষ দাস, তারেক ইফতেখার, মামুনুর রশিদ শিপন, সাইফুল্লাহ খোকন, সাদিয়া আফরোজ, শফিকুল শুভ, মোস্তাকিম রাসেল, তানজিলা ইসলাম, তানিশা, নাঈম সোবহান, ইসমত আরা, সাইফুল আলম, তাহা ইসলাম রুমি, লুৎফুন নাহার, রাকিমুল কবির প্রমুখ। বিজ্ঞপ্তি

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট