চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শিল্পকলায় নজরুল একাডেমি চট্টগ্রামের ভাষা উৎসবে শিক্ষার্থীদের উচ্ছ্বাস

নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ১০:৫৭ অপরাহ্ণ

শিল্পকলা একাডেমির প্রাঙ্গণে কবি নজরুল একাডেমি চট্টগ্রামের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে দিনব্যাপী ‘ভাষা উৎসব’।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) চট্টগ্রাম শিল্প একাডেমিতে নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাঁচশ’র বেশি শিক্ষার্থী ‘ভাষা উৎসব’ উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেন।

 

দূর-দূরান্তের ক্ষুদে শিক্ষার্থীরা উৎসবস্থলে জড়ো হতে শুরু করে সকাল থেকেই। সকাল নয়টার মধ্যেই অনুষ্ঠান চত্বর কানায় কানায় পূর্ণ হয়ে যায়। অংশ নিতে আসা শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-অভিভাবকদের মধ্যেও ভাষা নিয়ে ছিল দারুণ উচ্ছ্বাস, ছিল উৎসবের আমেজ।

শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-অভিভাবকদের মধ্যেও ছিল উচ্ছ্বাস উৎসবের আমেজ

 

উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, দিনব্যাপী এই উৎসবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছয়শ’ শিক্ষার্থী অংশ নিচ্ছে। শনিবার সকালে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাপানের অনারারি কনস্যুলার নুরুল ইসলাম।

জাপানের অনারারি কনস্যুলার নুরুল ইসলাম বলেন, বাংলা ভাষাভাষীরা মায়ের ভাষার জন্য প্রাণ দিয়েছে। পৃথিবীর ইতিহাসে ভাষার জন্য এমন আত্মত্যাগের নজির নেই।

 

কবি নজরুল একাডেমির শিশু কিশোরদের শত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের পরে শুরু হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। আবৃতি শিল্পী ও নজরুল একাডেমি চট্টগ্রামের পরিচালক জেবুন্নাহার শারমিন ও উম্মে সালমা নিঝুমের উপস্থাপনায় একাডেমির শিশু কিশোররা দেশের গান, আবৃত্তি, নৃত্যের প্রানবন্ত সাংস্কৃতিক পরিবেশনায় মাতান শিল্পকলা মঞ্চ।

 

নৃত্যের প্রানবন্ত পরিবেশনায় জমজমাট শিল্পকলা প্রাঙ্গণ

এসময় কবি চট্টগ্রাম নজরুল একাডেমি নির্বাহী পরিচালক নুরুন নবী বলেন, ‘আমরা চাই ভাষার উৎসবে সব সময়ই তারুণ্য লেগে থাকুক। এতে অংশ নিয়ে নগরীর শিশুরা অনুপ্রাণিত হোক। তাই তো উৎসবের দায়িত্ব আমরা তরুণদের ওপরই সঁপে দিয়েছি।’

সন্ধ্যায় চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেন টিভি উপস্থাপিকা নবনীতা চক্রবর্তী, সিনিয়র সাংবাদিক ওয়াহিদ জামান, কেয়ার নিউট্রেশনের সিনিয়র ম্যানেজার মাহবুবুল আলম।

 

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের অসামান্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে বীর মুক্তিযোদ্ধা আবু সালেক বীর প্রতীককে বিশেষ সম্মাননায় ভূষিত করা হয়। তার হাতে কবি নজরুল একাডেমির পক্ষ থেকে সম্মাননা তুলে দেন জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার রওশন আরা।

এছাড়া, শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের জন্য চট্টগ্রাম এলিমেন্টরি স্কুলের প্রধান শিক্ষক জয় সেনের হাতে সম্মাননা স্মারক তুলে দেন একাডেমির নির্বাহী পরিচালক নুরুন নবী ওবং একাডেমি উপদেষ্টা ওয়াহিদ জামান। অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান সজল কুমারকে সম্মাননা স্মারক তুলে দেন একাডেমির পরিচালক জেবুন নাহার শারমিন।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট