চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

প্রাথমিক পর্যায়ে শনাক্ত হলে স্তন ক্যান্সার থেকে মুক্তি সম্ভব

নিজস্ব প্রতিবেদক

১৭ ফেব্রুয়ারি, ২০২৩ | ৭:১৩ অপরাহ্ণ

স্তন ক্যান্সার নিয়ে বাংলাদেশ ঝুঁকির মধ্যে আছে। প্রতি বছর বাংলাদেশে ১৩ থেকে ১৫ হাজার মহিলা স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন। পরিবারে কারো স্তন ক্যান্সার হলে পরবর্তী প্রজন্মের স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। তবে প্রাথমিক পর্যায়ে শনাক্ত হলে এবং একইসঙ্গে স্বাস্থ্যবিধি মানা ও সঠিক চিকিৎসার ফলে এর প্রতিরোধ সম্ভব। স্তনের টিউমার খুব ছোট অবস্থায় নির্ণয় করার জন্য ৪০ বৎসর বয়স থেকে স্কিনিং ম্যামোগ্র্যাম করাটা জরুরি।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) শাহ আলম বীর উত্তম অডিটোরিয়ামে অনুষ্ঠিত স্তন ক্যান্সার বিষয়ক এক সেমিনারে বক্তাগণ এসব কথা বলেন। চট্টগ্রাম মেডিকেল কলেজ ও চমেক শিক্ষক সমিতির উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

 

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্তন ক্যান্সার সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন কানাডার ডালহৌসী ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক (রেডিয়েশন অনকোলজি) ডা. মোহাম্মদ মহিউদ্দিন।

বক্তারা বলেন, অস্বাস্থ্যকর খাদ্য, অতিরিক্ত ওজন, কায়িক পরিশ্রম ও ব্যায়াম না করাসহ আরও কিছু কারণে স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। ফলে এসব ক্ষেত্রে অভ্যাসগত পরিবর্তন ও সচেতনতা জরুরি। ম্যামোগ্রাম পরীক্ষার মাধ্যমে স্তন ক্যান্সারের লক্ষণ শনাক্ত করা সম্ভব। এর মাধ্যমে প্রাথমিক পর্যায়ে স্তন ক্যান্সার শনাক্ত করা গেলে চিকিৎসা সহজ হয় এবং অল্প সময়েই ক্যান্সার থেকে মুক্তি মেলে।

 

চমেকের সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সাকেরা আহমেদের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি ও ইউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মনোয়ার উল আলম শামীম, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. আব্দুস সাত্তার প্রমুখ।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট