চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৩ আগস্ট, ২০১৯ | ১:৪৬ এএম

নিজস্ব প্রতিবেদক

কমছে না সবজি ও মাছের দাম

কমছে না সবজি ও মাছের দাম। এক সপ্তাহ আগে সাগরে প্রচুর ইলিশ ধরা পড়লেও বাজারে দাম কমেনি ইলিশসহ অন্যান্য মাছের। তবে মুরগির দাম গত সপ্তাহের মত অপরিবর্তিত আছে।
বহদ্দারহাট কাঁচা বাজারের সবজি বিক্রেতা শাহাদাত হোসেন বলেন, কোরবানির ঈদের আগেই সবজির দাম বেড়েছে। কারণ টানা বৃষ্টির কারণে সবজির ক্ষেত নষ্ট হয়ে যায়। তাই বাজারে সবজির সরবরাহ কম ছিল। যার কারণে সবজির দাম

বাড়তি ছিল। এখনো বাজারে সবজির দাম একই আছে। তবে সাতদিন আগের চেয়ে কয়েক পদের সবজি দাম ৫-১০ টাকা কমেছে। বাজার ঘুরে দেখা যায়, গত সপ্তাহের চেয়ে পটলের দাম কিছুটা কমেছে। বাজারে প্রতিকেজি পটল বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে। কাকরল ৬০ টাকা থেকে কমে বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। অপরিবর্তিত আছে বরবটির দাম। প্রতিকেজি বরবটি ৬০ টাকায় বিক্রি হচ্ছে। তিতকরলা ৬০ টাকা, ঝিঙা ৫০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, ঢেড়স ৪০ টাকা, পেঁপে ৩০ টাকা, গাজর ৬০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, কচু ৫০ টাকা, শসা ৪০ টাকা, কাঁচা মরিচ ১০০ টাকা, আলু ২০-২২ টাকা দরে বিক্রি হচ্ছে। সবজি বিক্রেতা শাহাদাত হোসেন বলেন, বাজারে সবজির সরবরাহ এখনো বাড়েনি। তবে কিছুদিনের মধ্যে সবজির সরবরাহ বাড়তে পারে। তখন হয়তো সবজির দাম আরো কমবে। শুধু সবজির দাম নয়, বাজারে মাছের দামেও চলছে অস্থির অবস্থা। তবে ব্রয়লার মুরগির দাম এখনো একি আছে। কোরবানের আগেই প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১২০ টাকা যা কাল বাজারেও একি ছিল। পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে আড়াই‘শ টাকা ও দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪‘শ টাকা দরে। এদিকে বাজারে এখনো গরু ও খাসির মাংস কম থাকলেও কিছু কিছু দোকানে মাংস বিক্রি হচ্ছে আগের দামেই। গরুর মাংস বিক্রি হচ্ছে হাড়ছাড়া সাড়ে ৬শ থেকে সাড়ে ৬‘শ টাকায়। খাসির মাংস ৬ থেকে ৭শ টাকা দরে বিক্রি হচ্ছে।
মাছের বাজারে দেখা যায়, দেশি জীবিত রুই মাছ বিক্রি হচ্ছে ৩৫০ টাকা দরে। ভারতীয় আমদানি করা রুই মাছ বিক্রি হচ্ছে আকার ভেদে ২২০ টাকা থেকে ২৪০ টাকায়। মিয়ানমার থেকে আমদানি করা রুই বিক্রি হচ্ছে ২৮০ টাকা দরে। দেশি কাতল বিক্রি হচ্ছে (জীবত) ৪০০ টাকা দরে। তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৫০ টাকা, পাঙ্গাস ১৪০ টাকা, ফার্মের কৈ মাছ ২শ টাকা ও ৮০০ গ্রাম ইলিশ ৯০০ টাকায় বিক্রি হচ্ছে। আবার গত সপ্তাহের মত ৮০ টাকা ধরে বিক্রি হচ্ছে লইট্ট্যা মাছ। বিক্রেতারা মাছের দাম এখনো না কমার সঠিক কারণ বলতে পারেনি।

The Post Viewed By: 73 People

সম্পর্কিত পোস্ট