চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৩ আগস্ট, ২০১৯ | ১:২০ এএম

কাতারের দোহাতে ডিসেম্বরে মেড ইন বাংলাদেশ প্রদর্শনী

বাংলাদেশ ফোরাম কাতার (বিএফকিউ), একটি অলাভজনক সংগঠন, কাতার ফাইন্যান্সিয়াল সেন্টার (কিউএফসি) এর সাথে ব্যবসা পরিষদ হিসাবে নিবন্ধিত কাতারের বাংলাদেশ দূতাবাসের সাথে যৌথভাবে বাংলাদেশের জন্য মধ্যপ্রাচ্যে ৩ দিনব্যাপী একক দেশীয় বাণিজ্য ও বিনিয়োগের আয়োজন করতে যাচ্ছে ‘মেড ইন বাংলাদেশ’ পণ্য ও পরিষেবাদি প্রদর্শন। প্রদর্শনীটি আগামী ১০-১২ ডিসেম্বরে কাতারের দোহায় দোহা এক্সিবিশন ও কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে।
ইউসুফ সাঈদ, বিএফকিউর ভাইস প্রেসিডেন্ট ও ‘মেড ইন বাংলাদেশ’ এর দলীয় নেতা উদ্যোগটির কথা উল্লেখ করে বলেন, এই প্রদর্শনী বাংলাদেশি কোম্পানিগুলিকে পণ্য ও পরিষেবাদি প্রদর্শন করার সুযোগ দেবে এবং কাতারি প্রতিপক্ষের অংশীদারিত্ব চুক্তি পেতে সভার মাধ্যমে সুযোগ করে দেবে। ডেইলি স্টার ভবনে তৌফিক আজিজ খান সেমিনার হলে গতকাল বৃস্পতিবার সকাল ১০ টায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
বিএফকিউর প্রতিষ্ঠাতা সদস্য ইসরাত আরা ইউনুস তার উপস্থাপনায় উল্লেখ করেন, বাংলাদেশ থেকে নেতৃস্থানীয় কোম্পানি ১৮টি নিবেদিত শাখা থেকে যেমন কৃষি, ব্যাটারি, সিমেন্ট, সিরামিক, ফ্যাশন আউটলেট, ফিনটেক, মৎস্য ও মিল, খাদ্য ও পানীয়, আসবাবপত্র, চামড়া, ফার্মাসিউটিক্যাল, প্লাস্টিক, রিয়েল এস্টেট, স্কুল, হাসপাতাল, ক্লিনিক, জাহাজ নির্মাণ, টেক্সটাইল, টয়লেট্রিজ, তার ও তারের প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ করা হয়।
কাতার বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলোর একটি যেখানে জিডিপি অনুসারে ২০১৭ সালে প্রায় ২৭ বিলিয়ন ডলার মূল্যের পণ্য ও পরিষেবাদি আমদানি করেছে। কিছু প্রতিবেশী দেশ দ্বারা অবরোধ সত্বেও বিশ্বের বিভিন্ন অংশ থেকে পণ্য ও পরিষেবাগুলি সরবরাহের জন্য কাতারে বাজার ব্যাপকভাবে খোলা হয়েছে। কাতারের বাজারের সুবিধা নিতে বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য বিশাল সুযোগ রয়েছে। এছাড়াও প্রায় ৪,০০,০০০ অনাবাসী বাংলাদেশী কাতারের অর্থনীতিতে অবদান রাখছে, যা একটি সুদৃঢ় বাজার তৈরি করার দাবি রাখে।
বিএফকিউউ সভাপতি ইফতেখার আহমেদ বলেন, ‘বাংলাদেশি ব্যবসায় সম্প্রদায়ের জন্য কাতারের সাথে শুরু হওয়া উপসাগর অঞ্চলের বিশাল সুযোগের মধ্যে প্রবেশের এটা একটি উচ্চ সময়। এটি শুধু বাংলাদেশ-কাতার অর্থনৈতিক সম্পর্ককে শক্তিশালী করবে না বরং কাতারও বাংলাদেশের অংশীদার হবে।
কাতার ব্যবসায়ী এবং বিএফকিউ সদস্য জাফর আলী আল-সরফ কাতারকে মনোনীত করার জন্য বাংলাদেশি ব্যবসায়ীদেরকে কাতারে স্বাগত জানান। এসময় মীর মনিরুল হুদা, প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলাদেশে বিএফকিউর যোগাযোগ ও সম্মেলনে উপস্থিত ছিলেন ইশরাত আরা ইফনুস, ইফতেখার আহমদ ও ইফসুফ সাঈদ।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 40 People

সম্পর্কিত পোস্ট