চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রাউজানে তিনটি রাবার বাগান: প্রতিদিন আহরণ হচ্ছে ২২ কেজি রাবার

নিজস্ব সংবাদদাতা

১৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ৪:০৮ অপরাহ্ণ

বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন রাউজানের অধীনে তিনটি রাবার বাগান রয়েছে। তিনটি রাবার বাগানের মধ্যে হলদিয়া রাবার বাগান, রাউজান রাবার বাগান, ডাবুয়া রাবার বাগান। তিনটি রাবার বাগান শুরু হওয়ার পর থেকে প্রথমে রাবার বাগান থেকে রাবার উৎপাদন করে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হলেও পরবর্তীতে ৯১ সাল ও ৯৭ সালের ঘূর্ণিঝড়ে রাবার বাগান ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন ক্ষতিগ্রস্ত রাবার বাগানে নতুন করে গাছ  রোপণ করে সক্রিয় করে তোলে।

 

জানা যায়, রাউজান উপজেলার হলদিয়া ইউনিয়নের এয়াসিন নগর, বৃক্ষবানুপুরি, বৃন্দাবনপুর, হলদিয়া, শিরনী বটতল, গলাচিপা, ওয়হেদ্যা খীল, গর্জনিয়া, ক্ষিরাম এলাকায় ২ হাজার ৮ শত একর জমি নিয়ে হলদিয়া রাবার বাগান। ২ হাজার ৮ শত একর পাহাড় ও টিলা শ্রেণির জমিতে ১ লাখ ৩৬ হাজার উৎপাদনশীল রাবার গাছ থেকে শীতের মৌসুম শুরু হওয়ার পর প্রতিদিন ১০ হাজার কেজি রাবার আহরণ করছে বলে জানান হলদিয়া রাবার বাগানের ব্যবস্থাপক সুজিত ভৌমিক রায়।

 

হলদিয়া রাবার বাগানের ব্যবস্থাপক সুজিত ভৌমিক রায় বলেন শীত বেশি হলে প্রতিদিন ১০ হাজার কেজি রাবারের খস আহরণ করা সম্ভব হয়। রাউজান উপজেলার ২নং ডাবুয়া ইউনিয়নের হিংগলা, সুড়ঙ্গা, মেলুয়া, সিংহরিয়া, রাধামাধবপুর, রাউজান     পৌরসভার ৯নং ওয়ার্ডের আলীখীল, জঙ্গল রাউজান হলদিয়া ইউনিয়নের বৃক্ষভানুপুর, বানারস এলাকায় ২ হাজার ৪ শত একর আয়তনের ভূমি নিয়ে ডাবুয়া রাবার বাগান।

 

ডাবুয়া রাবার বাগানের ব্যবস্থাপক আশরাফুল আলম বলেন ‘ডাবুয়া রাবার বাগানের মধ্যে ৩ লাখ ৫৯ হাজার ৭ শত ৫৩টি রাবার গাছ রয়েছে। তার মধ্যে ১ লাখ ৩ হাজার ৮ শত ৪৭টি উৎপাদনশীল গাছ থেকে শীতের মৌসুমের শুরুতে প্রতিদিন ৬ হাজার কেজি রাবার আহরণ করা হচ্ছে।’

 

রাউজান পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের পূর্ব রাউজান, পশ্চিম রাউজান, ঢালারমুখ, কাজী পাড়া, চিকন ছড়া, ৭নম্বর রাউজান সদর ইউনিয়নের পূর্ব রাউজান, কদলপুর ইউনিয়নের কদলপুর, রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের ডাক্তার ছোলা, ডাইলং পাড়া, চিকনছড়া, মনাই পাড়া, তলতলা, ডিলাইট, নাকাটা, দোচালা এলাকায় ১ হাজার ৮ শত একর পাহাড় টিলা ভূমি নিয়ে গড়ে উঠেছে রাউজান রাবার বাগান। রাউজান রাবার বাগানে রাবার গাছ রয়েছে ১ লাখ ৯৩ হাজার। উৎপাদনশীল রাবার গাছ রয়েছে ৭৬ হাজার ৯০টি। ৭৬ হাজার ৯০টি উৎপাদনশীল রাবার গাছ থেকে প্রতিদিন শীতের মৌসুমের শুরুতেই ৫ হাজার কেজি রাবার আহরণ হচ্ছে।

 

রাউজান রাবার বাগানের ব্যবস্থাপক রুহুল আমিন বলেন ‘২০২২-২০২৩ অর্থ বছরে রাউজান রাবার বাগানের রাবার উৎপাদনের লক্ষমাত্রা ৩ লাখ ৪৫ হাজার  কেজি। রাউজান রাবার বাগানে চলতি অর্থ বছরে ৮৮ হাজার ৮ শত ১৩ কেজি রাবার উৎপাদন করতে সক্ষম হয়েছে।’

 

রাউজানে তিনটি রাবার বাগান থেকে প্রতিদিন আহরিত ২২ হাজার কেজি রাবার প্রক্রিয়াজাত করে প্রতিদিন ৪ হাজার কেজি শুকনা রাবার উৎপাদিত হচ্ছে। বর্তমান প্রতি কেজি রাবারের বাজার মূল্য ১শ ৯০ টাকা করে। রাউজানের তিনটি রাবার বাগান থেকে উৎপাদিত ৪ হাজার কেজি রাবারের বাজার মূল্য ৮ লাখ টাকা। শীতের ভরা মৌসুমে তিনটি রাবার বাগানের উৎপাদন আরো বেশী হবে বলে জানান রাবার বাগানের কর্মকর্তারা।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট