চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

জমে উঠছে চট্টগ্রামের বইমেলা, পাঁচদিনে ১৫ লক্ষাধিক বিক্রি

১৩ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:১৬ অপরাহ্ণ

রাজীব রাহুল : লেখক পাঠক ও প্রকাশকদের নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে আয়োজিত অমর একুশের বইমেলা জমে উঠছে।  গত ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই মেলায় গতকাল রবিবার পর্যন্ত বিক্রি হয়েছে ১৫ লাখ ৩৫ হাজার ৫৮০ টাকার বই। সোমবার (১৩ ফেব্রুয়ারি) বইমেলা ঘুরে এই তথ্য জানা গেছে। 

বইমেলা কমিটির আহবায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ (মঞ্জু) পূর্বকোণ অনলাইনকে বলেন, বইমেলা শুরুর দুদিন পাঠকদের উপস্থিতি কম থাকলেও পরের তিন দিনে অবস্থার পরিবর্তন হয়েছে। পাঁচ দিনে ১৫ লাখ ৩৫ হাজার ৫৮০ টাকার বই বিক্রি হয়েছে ১০৮ প্রকাশনার স্টলে। আগামীকাল বসন্ত উৎসবের আয়োজন করা হয়েছে। এই আয়োজনে প্রধান অতিথি থাকবেন সিএমপি পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। 

 

বইমেলা কমিটির সমন্বয়ক ও চসিকের উপ সচিব আশেক রসুল টিপু পূর্বকোণ অনলাইনকে বলেন, বিগত পাঁচ দিনে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে প্রথমা, বাতিঘর, সাহিত্য বিচিত্রার স্টলে। ততমধ্যে ৮ ফেব্রুয়ারি প্রথমা’র স্টলে ১২ হাজার টাকা, ৯ ফেব্রুয়ারি সাহিত্য বিচিত্রার স্টলে ১০ হাজার টাকা, ১০ ফেব্রুয়ারি প্রথমা’র স্টলে ২৫ হাজার টাকা, ১১ ফেব্রুয়ারি বাতিঘরের স্টলে ১৩ হাজার টাকা এবং ১২ ফেব্রুয়ারি প্রথমা’র স্টলে ১৮ হাজার টাকা বিক্রি হয়েছে।

বইমেলায় আগত জুয়েল মল্লিক নামের এক শিক্ষক জানান, চট্টগ্রামে আগে বছরে তিন চারটি পৃথক মেলা হতো। পাঁচ বছর ধরে চট্টগ্রাম সিটি করপোরেশনের আয়োজনে চট্টগ্রামে একক বইমেলার উদ্যোগ নেয়া হয়। যদি ভুল না হয় ঢাকায় বাংলা একাডেমির বইমেলার পর এটিই দেশের বৃহত্তম বইমেলা। সবচেয়ে বড় কথা প্রতিবার অর্ধশতাধিক ঢাকার প্রকাশনী অংশগ্রহণ করে। যাতে করে আমরা প্রয়োজনী বইগুলো চট্টগ্রাম থেকে সংগ্রহ করতে পারছি।

 

বইমেলায় চন্দ্রবিন্দুর স্টলে কথা হয় তরুণ লেখক রহমান রনির সাথে। তিনি বলেন, এবারের বইমেলায় চন্দ্রবিন্দু থেকে ‘জনি ১১’ নামে আমার একটি থ্রিলার উপন্যাস প্রকাশিত হয়েছে। ৬ দিনে পাঠকদের কাছ থেকে বেশ সাড়া পেয়েছি। বিশেষ করে তরুণরাই গল্প উপন্যাসের বই বেশি কিনছে।

উল্লেখ্য, এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আয়োজনে প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত ২১ দিনব্যাপী চলবে অমর একুশে বইমেলা। তবে সকল ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা চলবে।

 

পূর্বকোণ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট