চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বেড়াতে এসে প্রতিমাসে নিখোঁজ হয় ১৫ জন শিশু

ভিড়ের চাপে নিখোঁজ ১৭১ শিশু পেয়েছে মায়ের কোল

নাজিম মুহাম্মদ

৭ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:১৩ পূর্বাহ্ণ

পাঁচ বছর বয়সী মোহাম্মদ হাসান কুমিল্লার দাউদকান্দির খলিলপুর গ্রাম থেকে মা বাবার সাথে বেড়াতে এসেছিলো নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকতে। মানুষের ভিড়ে মা বাবাকে হারিয়ে ফেলে হাসান। খোঁজ না পেয়ে শিশু হারানোর কষ্ট নিয়ে ঘরের পথে যাত্রা করে হাসানের পরিবার। কুমিল্লার পথে ছেড়ে যায় বাস। পরে ট্যুরিস্ট পুলিশ শিশু হাসানের খোঁজ পায়। হাসানকে ফিরিয়ে দেয়া হয় মা-বাবার কোলে।

 

পাঁচ বছরের শিশু উম্মে সায়মা ইমতিয়া লক্ষীপুরের চররুহিতা এলাকা থেকে মা বাবার সাথে বেড়াতে এসে নিখোঁজ হয় পতেঙ্গা সৈকতে। ট্যুরিস্ট পুলিশ শিশু সায়মাকেও উদ্ধার করে ফিরিয়ে দেয় মা বাবার কাছে।

 

পতেঙ্গা সমুদ্র সৈকতে বেড়াতে এসে প্রতিমাসে ১৫ জন শিশু নিখোঁজ হচ্ছে। ১৩ মাসে নিখোঁজ হয় ১৭১ শিশু। নিখোঁজ এসব শিশু উদ্ধার করে ট্যুরিস্ট পুলিশ। এ অবস্থায় নিখোঁজ শিশু উদ্ধার করে নিরাপদে ঘরে ফিরিয়ে দিতে তিনজনের একটি কমিটিও গঠন করেছে। ট্যুরিস্ট পুলিশ চট্টগ্রাম রিজিয়নের পুলিশ সুপার আপেল মাহমুদের তিন সদস্য হলেন ট্যুরিস্ট পুলিশ চট্টগ্রাম জোনের অতিরিক্ত পুলিশ সুপার, পতেঙ্গা জোনের ইনচার্জ ও চট্টগ্রাম জোনের ইনচার্জ।

 

প্রতিদিন দেশের বিভিন্ন এলাকা থেকে নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকতে বেড়াতে আসছে হাজারো পর্যটক। এরমধ্যে আত্মীয় স্বজন কিংবা মা বাবার সাথে আসা শিশু নিখোঁজ হচ্ছে। হাসান কিংবা সায়মা নয়। গত এক বছরে পতেঙ্গা সমুদ্র সৈকতে বেড়াতে এসে ভিড়ের মধ্যে নিখোঁজ হওয়া ১৭১ শিশু উদ্ধার করে মা বাবার কোলে ফিরিয়ে দিয়েছে ট্যুরিস্ট পুলিশ। যাদের তিন থেকে ১২ বছরের মধ্যে বয়স। এদের কারো বাড়ি নোয়াখালি, হাটহাজারী, ফটিকছড়ি, নীলফামারি কিংবা কারোবাড়ি নগরী ও চট্টগ্রামের আশপাশের এলাকায়।

 

মুঠোফোনে যোগাযোগ করা হলে পেশায় ব্যবসায়ী লক্ষীপুরের আলমগীর বলেন, আমরা সপরিবারে বেড়াতে গিয়েছিলাম পতেঙ্গ সমুদ্র সৈকতে। পাঁচ বছর বয়সী শিশু কন্যা সায়মা হাতে ধরা ছিল। শত শত মানুষের ভিড়ে হাত থেকে ছুটে গিয়ে চোখের পলকে হারিয়ে যায়। অনেকক্ষণ খোজাখুঁজির পরও মেয়েকে না পেয়ে আমি পাগলের মত কান্না করতে থাকি। এরমধ্যে স্থানীয় কয়েকজন লোকের পরামর্শে সৈকত পাড়ে থাকা ট্যুরিস্ট পুলিশের কাছে গিয়ে ঘটনা খুলে বলি। পরে পুলিশ আমার মেয়ের খোঁজ পায় এবং আমার কাছে ফিরিয়ে দেয়।

 

জানতে চাইলে ট্যুরিস্ট পুলিশের চট্টগ্রাম বিভাগের পুলিশ সুপার আপেল মাহমুদ জানান, পতেঙ্গা সমুদ্র সৈকতে প্রতিদিন হাজারো মানুষের সমাগম হয়। ছুটির দিনে নারী পুরুষের ভিড় বেশি থাকে পতেঙ্গ সৈকতে। স্বজনদের সাথে বেড়াতে আসা শিশুরা মানুষের ভিড়ে হারিয়ে যায়। সম্প্রতি নিখোঁজের ঘটনা বেড়েছে আশংকাজনকভাবে। গত বছরের জানুয়ারি থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত নিখোঁজ হওয়া ১৭১ শিশু উদ্ধার করে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছি। নিখোঁজ শিশু উদ্ধারে একটি কমিটিও গঠন করা হয়েছে।

 

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট