চট্টগ্রাম বুধবার, ২৯ মার্চ, ২০২৩

সর্বশেষ:

৪ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:৩৬ পূর্বাহ্ণ

মিজানুর রহমান

৬ মাসে আদায় ৬৫৪৪ কোটি টাকা, প্রবৃদ্ধি ৪৭ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায়ে চমক সৃষ্টি করেছে চট্টগ্রাম ভ্যাট কমিশনারেট। এই সময়ে ৬ হাজার ৫৪৪ কোটি টাকা ভ্যাট আদায় করেছে প্রতিষ্ঠানটি। যা গত অর্থবছরের প্রথম ৬ মাসে ভ্যাট আদায়ের তুলনায় ৪৭% বেশি। জ্বালানি তেলের রেকর্ড দাম বৃদ্ধির প্রভাবে পণ্যের উচ্চ মূল্যস্ফীতি, অডিট জোরদার, বকেয়া আদায়, মামলা নিষ্পত্তির হার বাড়ার কারণে চট্টগ্রামে ভ্যাট আদায় বেড়েছে।

 

সংশ্লিষ্টরা জানিয়েছেন- মূল্যস্ফীতি বাড়লে সব ধরনের জিনিসের দাম বেড়ে যায়। তখন একই পণ্য বা একই খাত থেকে ভ্যাট আদায় স্বাভাবিকভাবেই বৃদ্ধি পায়। গত ৫ আগস্ট জ্বালানি তেলের দাম রেকর্ড ৪৩-৫২ শতাংশ বাড়ায় সরকার। এরপর লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করে মূল্যস্ফীতি। যার ইতিবাচক প্রভাব পড়ে ভ্যাট আদায়ে। আগস্ট থেকে ডিসেম্বর-পাঁচ মাসে গড়ে ১১৩০ কোটি টাকার বেশি ভ্যাট আদায় হয়েছে চট্টগ্রামে।

 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতির মধ্যেই অর্থবছরের প্রথম ৬ মাসে ভ্যাট আদায়ের এই চিত্র স্বস্তি দিচ্ছে চট্টগ্রামের ভ্যাট কর্মকর্তাদের। তারা বলছেন- অর্থবছরের শেষ পর্যন্ত এই ধারা অব্যাহত থাকলে এবারও চট্টগ্রাম ভ্যাট কমিশনারেট রেকর্ড পরিমাণ ভ্যাট আদায়ে সক্ষম হবে। যা অর্থবছর শেষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আদায়ের লক্ষ্যপূরণে সহায়ক হবে।

 

ভ্যাট কর্মকর্তারা জানান, চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৬ মাসে চট্টগ্রামে ভ্যাট আদায় হয়েছে ৬ হাজার ৫৪৪ কোটি টাকা। এরমধ্যে গত জুলাইয়ে ৮৯২ কোটি ৪৬ লাখ, গত আগস্টে ১ হাজার ১০৩ কোটি ৮৬ লাখ, গত সেপ্টেম্বরে ১ হাজার ১৪ কোটি ৮৮ লাখ, গত অক্টোবরে ৯৯৮ কোটি ২৯ লাখ, গত নভেম্বরে ১ হাজার ২৯১ কোটি ৩৩ লাখ এবং গত ডিসেম্বরে ১ হাজার ২৪৩ কোটি ৪৩ লাখ টাকা ভ্যাট আদায় হয়েছে।

 

গত ২০২১-২২ অর্থবছরের প্রথম ৬ মাসে চট্টগ্রামে ভ্যাট আদায়ের পরিমাণ ছিল ৪ হাজার ৪৩১ কোটি ৬৭ লাখ টাকা। এরমধ্যে ২০২১ এর জুলাইয়ে ৬৫৪ কোটি ৭৫ লাখ, ২০২১ এর আগস্টে ৬৭৮ কোটি ৬০ লাখ, ২০২১ এর সেপ্টেম্বরে ৬৯৩ কোটি, ২০২১ এর অক্টোবরে ৬৩৫ কোটি ৬২ লাখ, ২০২১ এর নভেম্বরে ৮৮২ কোটি ২৭ লাখ এবং ২০২১ এর ডিসেম্বরে ৮৮৭ কোটি ৪৩ লাখ টাকা ভ্যাট আদায় হয়েছে চট্টগ্রাম থেকে।

 

দুই অর্থবছরের ভ্যাট আদায়ের পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা গেছে- ২০২১-২২ অর্থবছরের প্রথম ৬ মাসের তুলনায় ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৬ মাসে ২ হাজার ১১২ কোটি ৫৭ লাখ টাকা বেশি ভ্যাট আদায় হয়েছে চট্টগ্রামে। অর্থাৎ গত অর্থবছরের প্রথম ৬ মাসের তুলনায় এই অর্থবছরের প্রথম ৬ মাসে ভ্যাট আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ৪৭ শতাংশের বেশি। যদিও সারাদেশে এই সময়ে ভ্যাট আদায়ে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ১০ শতাংশ।

 

চট্টগ্রামে ভ্যাট আদায়ে বেশি প্রবৃদ্ধি সম্পর্কে জানতে চাইলে ভ্যাট কমিশনার সৈয়দ মুশফিকুর রহমান পূর্বকোণকে বলেন, আমরা অডিট জোরদার করেছি। অনিষ্পন্ন মামলা দ্রুত নিষ্পপ্তি করা হচ্ছে। বকেয়া আদায়েও বেশি মনোযোগ দিচ্ছি। যার ইতিবাচক প্রভাব পড়েছে ভ্যাট আদায়ে। এছাড়া করদাতাদের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে তাদের ভ্যাট প্রদানে উৎসাহী করা এবং হোটেল-রেস্টুরেন্টে নিয়মিত অভিযান ভালো কাজ দিচ্ছে।

 

মূল্যস্ফীতির কারণে ভ্যাট আদায় বেড়েছে কী না- এমন প্রশ্নের উত্তরে ভ্যাট কমিশনার বলেন, গত আগস্টে তেলের দাম বৃদ্ধির পর ভ্যাট আদায় বেড়েছে। এছাড়া বড় বড় ইস্পাত শিল্প প্রতিষ্ঠান থেকেও আমরা এখন ভালো ভ্যাট পাচ্ছি।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট