চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

হালিশহরে ভরাট হচ্ছে শতবর্ষী পুকুর

নিজস্ব প্রতিবেদক

২ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:৫৩ পূর্বাহ্ণ

নগরীর হালিশহরের মধ্যম রামপুরে ভরাট করা হচ্ছে শতবর্ষী একটি পুকুর। ভরাট কাজের সাথে জড়িত ব্যক্তির দাবি- পুকুরটিতে পিলারের উপর তিন হাজার স্কয়ার ফুটজুড়ে একটি মসজিদ নির্মাণ করা হবে। পাইলিং করতে আপাতত বালি ফেলা হচ্ছে। পিলার নির্মাণের পর পুকুরটি ফের খনন করা হবে। পরিবেশ অধিদপ্তরকে জানিয়েই তারা এই কাজ করছে। তবে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন- বালি ফেলে শতবর্ষী পুকুর ভরাটের বিষয়টি তারা জানেন না। এভাবে পুকুর ভরাট করার কোনো সুযোগ নেই। ঘটনাস্থলে গিয়ে তারা সরেজমিন দেখবেন। পুকুর ভরাট করা হয়ে থাকলে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

গতকাল সরেজমিন ঘুরে দেখা যায়, হালিশহর মধ্যম রামপুর ইসহাক চেয়ারম্যান বাড়ির আমিন কন্ট্রাকটর রোডে পুকুরটির অবস্থান। পুকুরের পানি ইতোমধ্যে সেচে ফেলা হয়েছে। এরমধ্যে দক্ষিণ-পূর্ব কোণায় পুকুরের ভেতরে পিলার তুলে রামপুর

 

যুব জাগরণ সংস্থা নামে একটি ক্লাবের ঘর ও দুটি দোকান নির্মাণ করা হয়েছে। উত্তর-পূর্ব কোণায় পুকুরের ভেতরে বালি দিয়ে ভরাট করা হচ্ছে। পুকুর পাড়ে একটি ব্যানারে লেখা রয়েছে আলত্বাকুল বাড়ি জামে মসজিদ।  নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন ব্যক্তি জানান, আশপাশে কয়েক হাজার মানুষের বসতি রয়েছে। অগ্নিকা-ের মতো কোনো ঘটনা ঘটলে পানির একমাত্র উৎস এই পুকুর। কিন্তু পুকুরে পিলার দিয়ে মসজিদ নির্মাণ করা হবে। মোহাম্মদ আতিক নামে এক ব্যক্তি পুুকুরের ভেতরে মসজিদের জায়গা দান করেছেন। তিনি মূলত মসজিদ নির্মাণের দেখভাল করছেন।

 

মুঠোফোনে যোগাযোগ করা হলে আতিক বলেন, শত বছরের বেশি বয়সী পুকুরটি ইতোমধ্যে অনেকটা ভরাট হয়ে গেছে। প্রায় ১৮ গন্ডা আয়তনের পুকুরটির সাড়ে তিন গন্ডা জমি আমি কিনেছি। পুকুরের ভেতরে এ সাড়ে তিন গন্ডা জমির উপর তিন হাজার স্কয়ার ফুটের একটি মসজিদ নির্মাণ করা হবে।

 

বালি দিয়ে পুকুর ভরাট প্রসঙ্গে তিনি জানান, পুকুরে পিলার নির্মাণ করা হবে। পাইলিং করতে বালি দিয়ে ভরাট করা হচ্ছে। পিলার নির্মাণের পর পুকুরটি খনন করা হবে। পানির উপরে পিলারের উপর মসজিদটি নির্মাণ করা হবে। এতে পুকুরের কোন ক্ষতি হবে না। আতিক জানান, স্থানীয় কাউন্সিলরকে আমরা বিয়ষটি জানিয়েছি। তিনি আমাদের অনুমতি দিয়েছেন। পরিবেশ অধিদপ্তরের সাথেও আমরা যোগাযোগ করেছি। তারা বলেছেন পুকুর ভরাট না করে মসজিদ নির্মাণ করলে কোনো সমস্যা নেই। তবে পুকুর ভরাট করা যাবে না।

 

জানতে চাইলে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মনির হোসেন জানান, মধ্যম রামপুরে পুকুর ভরাট করে মসজিদ নির্মাণের বিষয়টি আমরা জানি না। আজকে (বৃহস্পতিবার) আমরা ঘটনাস্থল পরিদর্শন করব। পুকুর ভরাট করা হয়ে থাকলে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

অনুমতি দেওয়ার বিষয়ে জানতে চাইলে স্থানীয় কাউন্সিলর আবদুস সবুর লিটন জানান, পুকুরের ভেতর ৭ ফুট পিলার তুলে তার উপর মসজিদ নির্মাণ করা হবে। পুকুর ভরাট করা হবে না। তাদের কাজ করতে আমি অনুমতি দিয়েছি।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট