চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মাদ্রাসা শিক্ষাকে মূল ধারায় সংযুক্তি প্রধানমন্ত্রীর যুগান্তকারী সিদ্ধান্ত: সুজন

নিজস্ব প্রতিবেদক

১ ফেব্রুয়ারি, ২০২৩ | ৮:১০ অপরাহ্ণ

মাদ্রাসা শিক্ষাকে মূল ধারার শিক্ষার সাথে সংযুক্তি প্রধানমন্ত্রীর যুগান্তকারী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন দারুল উলূম কামিল মাদ্রাসা গভর্নিং বডির সভাপতি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন। 

বুধবার (১ ফেব্রুয়ারি) সকালে মাদ্রাসায় আলিম ২০২২-২০২৩ সেশনে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ও নবীনবরণ অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি। 

 

খোরশেদ আলম সুজন বলেন, সরকার মাদ্রাসা শিক্ষাকে মূল শিক্ষার সাথে সংযুক্ত করে মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য জ্ঞানের দরজা উন্মুক্ত করে দিয়েছেন। আধুনিক বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির যুগেও পিছিয়ে নেই মাদ্রাসা শিক্ষা। দেশের সাধারণ শিক্ষার কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে প্রতিযোগিতা করেই এগিয়ে চলছে মাদ্রাসাগুলো। মাদ্রাসা এখন জাতীয় উন্নয়নের সহায়ক। মাদ্রাসা জঙ্গী কিংবা সাম্প্রদায়িক বিষবাস্প ছড়ানোর কেন্দ্র নয়। এক সময় মাদ্রাসা শিক্ষায় ভীতিকর পরিবেশ বিরাজ করতো। প্রধানমন্ত্রীর কার্যকরী নির্দেশনায় মাদ্রাসা শিক্ষা অন্ধকার থেকে আলোর পথে যাত্রা শুরু করেছে। 

তিনি আরও বলেন, ইতিমধ্যে প্রধানমন্ত্রীর আন্তরিকতায় মাদ্রাসা শিক্ষায় ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। সেভাবে দারুল উলুম কামিল মাদ্রাসাকেও গড়ে তুলতে হবে। মাদ্রাসার সার্বিক শিক্ষা কার্যক্রমের উন্নয়ন ঘটাতে হবে।  

 

সম্প্রতি নতুন পাঠ্যবই প্রকাশিত হওয়ার পর থেকে অযথা গুজব সৃষ্টি করে একটি পক্ষ অস্থিতিশীল পরিবেশ সৃষ্ঠি করতে চাইছে বলেও মন্তব্য করেন সুজন। 

তিনি বলেন, পাঠ্যবইয়ে যা নেই তা নিয়েই হইচই করা হচ্ছে। মূলত দেশের ধারাবাহিক উন্নয়ন ও অগ্রযাত্রাকে যারা সহ্য করতে পারছে না তারাই পরিকল্পিতভাবে এ গুজব সৃষ্ঠি করছে। এসব গুজব থেকে সতর্ক থাকার জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান তিনি। 

 

আলোচনা শেষে বুখারী শরীফ এবং হাদীস শরীফ দরস দেন প্রধান মুহাদ্দিস মাওলানা আহমদুর রহমান নদভী। মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আনোয়ার হোসাইনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক অধ্যক্ষ ড. এটিএম তাহের, আরবি প্রভাষক মাওলানা মুনির উদ্দিন, মো. ফরিদ উদ্দিন, মাওলানা মাহবুবুর রহমান, মো. রফিকুল ইসলাম প্রমুখ। 

 

পূর্বকোণ/মামুন /পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট