চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

যানজট কমাতে ফুটপাত দখলমুক্ত করা হবে : রেজাউল

নিজস্ব প্রতিবেদক

২৯ জানুয়ারি, ২০২৩ | ১১:২৫ অপরাহ্ণ

নগরীর যানজটের জন্য ফুটপাত দখল করে ব্যবসা পরিচালনা, অনিয়ন্ত্রিত হকার ব্যবসা, অবৈধ পার্কিংসহ বেশ কিছু কারণ জানিয়ে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, যানজট নিরসনে  ফ্রাইডে মার্কেট তথা হকারদের নির্দিষ্ট স্থানে সপ্তাহে দুই দিন শুক্র ও শনিবার ব্যবসা করার অনুমতি দেওয়া যেতে পারে। রোববার (২৯ জানুয়ারি) চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচিত ষষ্ঠ পরিষদের ২৪তম সাধারণ সভায় মেয়র এসব কথা বলেন।

তিনি বলেন, পে-পার্কিং তথা নির্দিষ্ট স্থানে ফি’র বিনিময়ে পার্কিং চালু করা হবে। যত্রতত্র যাত্রী উঠানামা বন্ধে যাত্রী ছাউনিগুলোতে দোকান বন্ধ এবং ফুটপাত দখল বন্ধ করব।

 

জলাবদ্ধতা প্রসঙ্গে মেয়র বলেন, জলাবদ্ধতা কমাতে বারইপাড়া খাল থেকে কর্ণফুলী নদী পর্যন্ত খননসহ গ্রীষ্মকালের মধ্যেই খাল-নালা ইত্যাদিতে জমা মাটি ও ময়লা পরিষ্কার করার হচ্ছে। তবে, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) জলাবদ্ধতা হ্রাসে যে প্রকল্প পরিচালনা করছে, সেখানে রিটেইনিং ওয়ালসহ নালা-খাল ভরাট হয়ে যাওয়ায় নগরের অনেক এলাকার মানুষ খুব কষ্ট পাচ্ছে। আমি সিডিএ চেয়ারম্যান মহোদয়সহ সিডিএর ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার বলেছি যাতে এ প্রকল্পে বর্ষার পানি চলাচলের ব্যবস্থা করা হয়। কাউন্সিলরবৃন্দ আগামী ১০ দিনের মধ্যে খাল-নালার পরিস্থিতি কী তা রিপোর্ট আকারে জানাবেন আমাকে।

 

তিনি বলেন, শহরকে নান্দনিক নগরে পরিণত করতে সড়ক ও ফ্লাইওভার ডিজাইনের ক্ষেত্রে বৈচিত্র্যকে প্রাধান্য দিচ্ছি। শহরের যত্রতত্র বিলবোর্ড স্থাপন নিয়ন্ত্রণে থাকলেও পোস্টারের কারণে সৌন্দর্য নষ্ট হচ্ছে। বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে পোস্টারের জন্য নির্দিষ্ট স্থান বরাদ্দের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। কোথাও অননুমোদিত বিলবোর্ড থাকলে তা-ও উচ্ছেদ করা হবে। শহরের আলোকায়ন বৃদ্ধির পাশাপাশি সাংস্কৃতিক কার্যক্রমকে বেগবান করতে এবারের একুশে বইমেলাকে আরো প্রাঞ্জল ও বৃহত্তর আকারে সাজানো হচ্ছে।

 

সভায় বিগত সাধারণ সভা, দরপত্র কমিটি ও স্ট্যান্ডিং কমিটির কার্যবিবরণী অনুমোদিত হয়। স্ট্যান্ডিং কমিটির সভাপতিরা নিজ নিজ কমিটির কার্যবিবরণী পেশ করেন। সভায় চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, প্যানেল মেয়র, কাউন্সিলরবৃন্দ, সচিব খালেদ মাহমুদ, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেমসহ চসিকের বিভাগীয় প্রধান ও শাখা প্রধানরা এবং নগরের বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট