চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

হাতবদলে সবজির দাম বেড়ে যায় দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক

২৭ জানুয়ারি, ২০২৩ | ১০:৫৬ পূর্বাহ্ণ

ক্রেতা ডেকে ডেকে পাইকারি দামে মুলা, বেগুন, শালগম, শিম, বাঁধাকপি, কাঁচামরিচ, টমেটোসহ বিভিন্ন সবজি বিক্রি করছে বিক্রেতারা। এসব সবজি সরাসরি কৃষকের হাত থেকে কেজি প্রতি ১০ টাকা থেকে ৩০ টাকার মধ্যেই মিলছে চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড, চন্দনাইশ উপজেলার শঙ্খ তীরবর্তী, দোহাজারী, লালুটিয়া, বৈলতলী, বরমা, চর বরমা ও পাহাড়ি এলাকা ধোপাছড়ি, লর্ট এলাহাবাদ, কাঞ্চননগর এলাকাসহ পার্শ্ববর্তী সাতকানিয়া উপজেলায়ও।

 

 

তবে বিভিন্ন উপজেলা থেকে আসা এসব সবজির দাম হাত বদলে বেড়ে যাচ্ছে দু-তিনগুণ। এরপর এসে পৌঁছাচ্ছে ভোক্তার হাতে। অথচ মাঠ পর্যায় কৃষকরা কষ্ট করে সবজি ফলিয়েও পাচ্ছে না তাদের ন্যায্য দাম।

 

 

বুধবার ও বৃহস্পতিবার এসব উপজেলার পাইকারি সবজি বাজারে সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা যায়। সীতাকুণ্ড ও মিরসরাই উপজেলার বিভিন্ন পাইকারি হাট- বাজারে বিক্রেতারা প্রতি কেজি মুলা বিক্রি করছে ১০ টাকায়, ফুলকপি ২০, বাঁধাকপি প্রতিটি ২২ টাকা, কাঁচা পেপে ২০, শিম ৩০, বরবটি ৫০, লাউ প্রতিটি ৩৫ টাকা, বেগুন ৩৫, মিষ্টি কুমড়া ৩০ টাকায়। এছাড়া আনাজি কলা জোড়া ১০, টমেটো ২৫-৩০, কাঁচামরিচ কেজি ৬০, চিচিঙ্গা ৪০ এবং করলা ৬০, শিমের বীজ ১১০-১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

 

 

এদিকে উত্তর চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার শঙ্খনদীর তীরবর্তী দোহাজারী, লালুটিয়া, পাহাড়ি এলাকা ধোপাছড়ি, কাঞ্চননগর এলাকাসহ পার্শ্ববর্তী সাতকানিয়া উপজেলার হাট-বাজারে মুলা প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০-১২ টাকায়, বেগুন কেজি ২৫-৩০ টাকা, তিতাকরলা ৫০ টাকা, ঝিঙে ৪০ টাকা, ফুলকপি প্রতিটি ১২টাকা, বাধাঁকপি প্রতিটি ১০ টাকা, শিম ৩৫ টাকা, টমেটো ২০ টাকা, লাউ প্রতিটি ৩০ টাকা, শশা ২৫ টাকা, ধনিয়া পাতা ৩০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ২৫ টাকা, গাজর ৩০ টাকা, আলু ২২ টাকা, পেয়াজপাতা ২০ টাকা, কাঁচামরিচ ৮০ টাকা দরে বিক্রয় হয়েছে।

 

 

দোহাজারী রেলওয়ে মাঠের কৃষকেরা জানান শঙ্খনদী থেকে সবজি তোলার জন্য লেবার খরচ প্রতিবার ১৫ টাকা, ইজারাদারকে প্রতিমণ ৩ টাকা, পরিমাপ করার জন্য ১০ টাকা অতিরিক্ত ব্যয় করতে হয়। সে হিসেবে যে দামে সবজি বিক্রি হচ্ছে এতে লাভের মুখ দেখা খুব কঠিন। তবে কৃষকদের মতে দোহাজারীর রেলগাড়িটি দুপুরে চলাচল করলে সবজির দাম বেশি পাওয়া যেত।

 

 

কৃষক কালা মিয়া বলেন, ৩ কানি শিম চাষ করতে গিয়ে তার লক্ষাধিক টাকা খরচ হয়েছে। প্রতি সপ্তাহে পোকা নিধনের জন্য স্প্রে করতে হয়। খরচ পুষিয়ে লাভের মুখ দেখা কঠিন হচ্ছে সবজির দাম কমে যাওয়ায়।

 

 

পাইকারি বিক্রেতা আবদুল জব্বার বলেছেন, প্রতিদিন এই মাঠ থেকে ১০-১৫ ট্রাক সবজি নগরীর বিভিন্ন এলাকায় চলে যায়। এখানে ৮ জনের অধিক পাইকারি বিক্রেতা সবজি ক্রয় করে বিভিন্ন এলাকায় নিয়ে যায়।

 

 

গতকাল নগরীর বিভিন্ন বাজারে দেখা যায়, এসব বাজারে এখনো প্রতি কেজি মুলা বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়। বাঁধাকপি ২৫-৩০ টাকায়, ফুলকপি ৩০-৩৫ টাকায়, শিম ৪০-৫০ টাকায়, কাঁচামরিচ ১২০ টাকায়, টমেটো ৪০-৪৫ টাকায়, বেগুন ৪০-৫০ টাকায়, গাজর ৪০ টাকায়, ধনিয়া পাতা ৫০ টাকা, মিষ্টি কুমড়া ৩৫-৩০ টাকা, আলু ৩০ টাকা, পেয়াজপাতা ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে।

 

 

দুই নম্বর গেট কর্ণফুলী কমপ্লেক্সের বিক্রেতা নাছির মিয়া বলেন, সবজির দাম আগের চেয়ে কমেছে। আমরা পাইকারিতে যে দামে ক্রয় করছি সেই দামেই বিক্রি করছি। মূলত শহরে আসতে এখন পরিবহন খরচ অনেক বেড়ে গেছে। এছাড়া মাঠ থেকে শহরে আসতে কয়েক হাত বদল হয়। সেখানেও খরচ বাড়ে।

 

 

নগরীর পাইকারি বাজার রিয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ীরা বলেন, এখন পরিবহন খচর বেড়েছে, সবজি রোপণের সময় এবার অতি বৃষ্টি হয়েছে। চাহিদার তুলনায় সবজির সরবরাহ কম ছিল তাই সবজির দাম বেড়েছে। তবে এখন সরবরাহ বাড়ায় দাম কমছে। উপজেলায় সবজির দাম কমলেই কেবল শহরেও সবজির দাম কমে।

পূর্বকোণ/আরএ

 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট