চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

নিয়োগ পেয়েও বিদ্যালয়ে যোগ দেননি প্রাথমিকের ১২০ শিক্ষক

ইমরান বিন ছবুর

২৭ জানুয়ারি, ২০২৩ | ১০:৪৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ পেয়েও ১২০ জন প্রার্থী সহকারী শিক্ষক হিসেবে বিদ্যালয়ে যোগদান করেননি। নিয়োগ প্রাপ্তদের মধ্যে ৯ দশমিক ৯৮ শতাংশ প্রার্থী চাকরিতে যোগ দেননি। ধারণা করা হচ্ছে এসব প্রার্থীদের অন্য চাকরি হওয়ায় তারা প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে যোগ দেননি। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর নিয়োগে এক হাজার ২০২ জন প্রার্থী চূড়ান্ত নিয়োগের পর ১২০ প্রার্থী যোগদান না করায় এসব পদে আর কাউকে নিয়োগ করা সম্ভব হচ্ছে না বলে জানান সংশ্লিষ্টরা। ফলে শূন্যই থাকছে নিয়োগ পাওয়া ১২০ প্রার্থীর পদ।

 

 

অন্যদিকে, এসব পদ শূন্য থাকায় নিয়োগের পরও শিক্ষক সংকটে ভুগবে প্রাথমিক বিদ্যালয়গুলো। তবে এক হাজার ২০২ জন নিয়োগের পর ১২০ জন সহকারী শিক্ষক যোগদান না করলেও তেমন কোন প্রভাব পড়বে না বলে দাবি চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের।

 

 

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সূত্রে মতে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর ফল প্রকাশিত হয় গত ডিসেম্বরে। প্রকাশিত ফলে এক হাজার ২০২ জন প্রার্থী উত্তীর্ণ হয়। উত্তীর্ণ প্রার্থীদের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে স্বশরীরে উপস্থিত নির্দেশনা দেয়া হয়। সেই সময় ৬৯ শিক্ষক প্রার্থী তাদের কাগজপত্র জমা দেননি। নিয়োগ পাওয়া প্রার্থীদের চলতি মাসের ২২ জানুয়ারি যোগদানের কথা ছিল। তবে কাগজপত্র জমা দেয়ার পরও আরো ৫১ জন প্রার্থী চাকরিতে যোগ দেননি।

 

 

এ ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহিদুল ইসলাম বলেন, লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে ১ হাজার ২০২ জন প্রার্থীকে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়। তবে এরমধ্যে থেকে ১২০ জন সহকারী শিক্ষক হিসেবে যোগ দেননি। আমরা ধারণা করছি তারা অন্য চাকরিতে যোগ দেয়ায় প্রাথমিক বিদ্যালয়ে যোগ দেননি।

 

 

এসব পদ শূন্য থাকায় কোন সমস্যা হবে কিনা এমন প্রশ্নের উত্তরে শিক্ষা অফিসার বলেন, এক হাজার ২০২ জনের মধ্যে ১২০ জন যোগ না দেয়ায় তেমন কোন সমস্যা হবে না। প্রতিবার নিয়োগেই কিছু সংখ্যক যোগ দেন না।

 

 

উল্লেখ্য, ২০২০ সালের ২০ অক্টোবর ৩২ হাজার ৫৭৭টি শূন্যপদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন আবেদন করেন। নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে নেওয়া হলেও চূড়ান্ত ফলাফল একবারেই প্রকাশ করা হয়েছে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর চূড়ান্ত ফলে সারা দেশ থেকে উত্তীর্ণ হয়েছেন ৩৭ হাজার ৫৭৪ জন। এর মধ্যে চট্টগ্রাম জেলা থেকে উত্তীর্ণ হয়েছেন ১২০২ জন।

পূর্বকোণ/আরএ

 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট