চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

জন্মনিবন্ধন সনদ জালিয়াতির অভিযোগে দোকানিসহ গ্রেপ্তার ২

নিজস্ব প্রতিবেদক

২৬ জানুয়ারি, ২০২৩ | ৯:০৭ অপরাহ্ণ

চট্টগ্রাম সিটি করপোরেশন আওতাভুক্ত জন্ম নিবন্ধন সনদ জালিয়াতির সঙ্গে জড়িত দুইজনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগ। বুধবার (২৫ জানুয়ারি) চসিকের ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিস ও ইপিজেড থানা এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে জালিয়াতির কাজে ব্যবহৃত ২টি সিপিইউ, ২টি মনিটর, ২টি প্রিন্টার এবং ১টি মোবাইল ফোন জব্দ করা হয়।

গ্রেপ্তার দু’জন হলেন- কম্পিউটার দোকানদার মো. রাকিব হোসেন ওরফে হিমেল ও মনি দেবী।

কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আসিফ মহিউদ্দিন জানিয়েছেন , গতকাল বুধবার (২৫ জানুয়ারি) বিকেলে ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিসে এসে জন্ম নিবন্ধন সনদের মূল কপি চায় মনি দেবী। এসময় জন্ম নিবন্ধন সনদে প্রদত্ত তথ্যের ভিত্তিতে নথিপত্র পর্যালোচনায় দেখা যায়, তার আবেদনটি জন্ম ও মৃত্যু নিবন্ধন সার্ভারে আগে অবৈধভাবে অজ্ঞাতনামা ব্যক্তির আপলোডকৃত ৪০৯টি সনদের একটি। 

গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে মনি দেবী জানায়, আবেদনটি তিনি ইপিজেড থানা এলাকার একটি কম্পিউটার দোকানদারের মাধ্যমে করেছে। পরে ওয়ার্ড কাউন্সিলর অফিস থেকে সনদ ভুয়া জানালে ঘটনাস্থলে পৌঁছে মনি দেবীকে হেফাজতে নেয় কাউন্টার টেরোরিজম বিভাগ। পরে মনী দেবী বিষয়টি স্বীকার করে এবং সে জানায়, তার প্রথম জন্ম নিবন্ধন সনদ থাকার পরও নামের টাইটেল পরিবর্তন এবং বয়স কমিয়ে সঠিক তথ্য গোপন করে মিথ্যা তথ্য প্রদান করে অবৈধভাবে দ্বিতীয় জন্ম সনদ সংগ্রহ করেন। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে ইপিজেড থানা এলাকায় অভিযান চালিয়ে ওই কম্পিউটার দোকানদার মো. রাকিববে গ্রেপ্তার করা হয়েছে। তার কাছ থেকে জব্দকৃত ডিভাইস এবং ব্যবহৃত মোবাইল ফোন পর্যালোচনায় করে জানা যায়, গ্রেপ্তার রাকিব দীর্ঘদিন ধরে ফেসবুক পেজ, হোয়াটসঅ্যাপ গ্রুপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে চক্রের অন্যান্য সদস্যের সহায়তায় ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরির কার্যক্রম পরিচালনা করে আসছে। সে এখন পর্যন্ত একাধিক ভুয়া জন্ম নিবন্ধন সনদ তৈরি করেছে ও বিতরণ করেছে।

পূর্বকোণ/রাজীব/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট